ঝলমলে চুল পেতে কী ভাবে করবেন অয়েল ম্যাসাজ?

সুন্দর চুল কার না পছন্দ? আর এই সুন্দর চুল পেতে মানুষ হাজার হাজার টাকা খরচ করে। খুব অল্প কিছু নিয়ম মেনে আমরা নিজেদের ঝলমলে চুল পেতে পারি। যেমনঃ-

১. একমাথা ঝলমলে উজ্জ্বল চুল পেতে নিয়মিত ভাবে স্ক্যাল্পে ম্যাসাজ করতেই হবে। আজকাল কথায় কথায় সকলেই স্ট্রেটনিং, কেরাটিন ট্রিটমেন্ট সহ চুলের উপর একাধিক রাসায়নিক প্রয়োগ করেন। এতে চুলের অবস্থা বেশি খারাপ হয়।

২. চুলে তেল দিয়ে ভাল করে ম্যাসাজ করলে চুলে রক্ত সরবরাহ ভাল হয়। সেই সঙ্গে ডিপ কন্ডিশনিং করতে কাজে লাগে হট অয়েল ম্যাসাজ।

৩. চুলের বৃদ্ধির জন্য প্রোটিন প্রয়োজন। তেলের মধ্যে থাকে প্রোটিন। স্ক্যাল্পে তেল দিয়ে মাসাজ করলে রোমছিদ্রগুলো খুলে যায়, ফলে তেলের শোষণ ভালো হয়। নিয়মিত অয়েল মাসাজ রাসায়নিক ও অন্যান্য হেয়ার ট্রিটমেন্টজনিত যাবতীয় ক্ষতি নিরাময় করে, রক্ত সংবহন বাড়ায়, চুলের গোড়া মজবুত করে, এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

৪. চুল নেতিয়ে পড়া, অতিরিক্ত শুষ্কতা, চুলের ডগা ফেটে যাওয়া, চুল ঝরে যাওয়া এসবই দুর্বল চুলের লক্ষণ। রোজ যদি চুল শুকোতে ড্রায়ার ব্যবহার করা হয়, চুলে হিটার চালানো হয় তাহলে চুল ঝরবেই। রোজ ১০০ টা চুল ঝরা অস্বাভাবিক কোনও ব্যাপার নয়। এই ঝরা আটকাতেই হট অয়েল ম্যাসাজ খুব গুরুত্বপূর্ণ।

৫. চুল সাধারণভাবে জল শোষণ করে না, কারণ মাথায় স্বাভাবিকভাবেই প্রাকৃতিক তেল তৈরি হয়। এই প্রাকৃতিক তেল চুল আর্দ্র রাখে ও চুলে পুষ্টি পৌঁছে দেয়। কিন্তু অতিরিক্ত দূষণ, ঘাম, ময়লায় এই ঘামের উপর স্তর পড়ে যায়। ফলে জলের কণা চুলে ঢুকে ক্ষতি করতে পারে। তবে নিয়মিত ভাবে অয়েল ম্যাসাজ করলে এই ক্ষতি হয় না।

৬. ঝলমলে চুল পেতে হট অয়েল থেরাপি খুবই কার্যকরী। নারকেল তেল, কারিপাতা, জবাফুল আর মেথি একসঙ্গে দিয়ে ভাল করে ফুটিয়ে নিতে হবে। এবার তা মাথায় খুব ভাল করে ম্যাসাজ করে নিন। এরপর তোয়ালে গরম জলে ভিজিয়ে নিকড়ে নিয়ে চুলে জড়িয়ে রাখুন।

 

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.