সিএমএসএফ শিল্পায়ন এবং কর্মসংস্থান বৃদ্ধি শীর্ষক ওয়েবিনার আয়োজন

ক্যাপিটাল মার্কেট স্টেবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) তাদের বিনিয়োগকারীদের জন্য জ্ঞান ব্যবস্থাপনা এবং সিএমএসএফ কর্মকর্তাদের পেশাগত উন্নয়নের উপর চলমান কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে একটি ওয়েবিনারের আয়োজন করেছে।  

সোমবার (০৬ ফেব্রুয়ারি) এই ওয়েবিনারের আয়োজন করা হয়

ড. রুশিদান ইসলাম রহমান, নির্বাহী চেয়ারপারসন, সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট রিসার্চ (সিডিইআর) এবং সাবেক গবেষণা পরিচালক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) ওয়েবিনারের মূল বক্তা হিসেবে “শিল্পায়ন ও কর্মসংস্থান বৃদ্ধি: বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা” বিষয়ের উপর উপস্থাপনা প্রদান করেন।

ওয়েবিনারে সভাপতিত্ব করেন সাবেক মুখ্য সচিব মোঃ নজিবুর রহমান, চেয়ারম্যান, সিএমএসএফ । ওয়েবিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন ড. মোহাম্মদ তারেক, অধ্যাপক, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং সদস্য, বোর্ড অব গভর্নর (বিওজি), সিএমএসএফ ।

ডক্টর মোহাম্মদ তারেক বাংলাদেশের বর্তমান উন্নয়নের ধরণ এবং কর্মসংস্থান সৃষ্টিতে এর প্রভাব তুলে ধরেন। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) আগমনের কারণে কর্মসংস্থানের কিছু চ্যালেঞ্জও তুলে ধরেন, তার উদ্বোধনী বক্তব্যে।

ড. রুশিদান ইসলাম রহমান এই ওয়েবিনারে একটি মূল উপস্থাপনা প্রদান করেন যেখানে তিনি কয়েক দশক ধরে বাংলাদেশের সামাজিক-অর্থনীতির উন্নয়ন, জিডিপির খাতভিত্তিক অবদান এবং প্রবৃদ্ধির শতাংশের বর্ণনা দেন। তিনি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের তুলনামূলক সমীক্ষাও উপস্থাপন করেন। সবশেষে তিনি শিল্পায়ন ও কর্মসংস্থান সৃষ্টির মধ্যে ইতিবাচক সম্পর্কের ওপর জোর দেন।

শিল্পায়ন জিডিপি, রপ্তানি আয় এবং কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে একটি জাতির উন্নয়নে উল্লেখযোগ্যভাবে সাহায্য করে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়নের দিকে মনোনিবেশ করছে, যা জনগণ ও পরিবেশের সহায়ক ভূমিকা পালন করছে। সিএমএসএফ মূল্যবান বিনিয়োগকারীদের সেবা প্রদান করে এবং পুঁজিবাজারের উন্নয়নের জন্য কিছু উদ্ভাবনী পন্থা গ্রহণ করেও তার ভূমিকা পালন করছে। সাবেক মুখ্য সচিব ও সিএমএসএফর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান সমাপনী বক্তব্যে এই সব কথা বলেন।

ওয়েবিনারে সম্মানিত বিওজি সদস্য, কমিটির চেয়ারম্যান এবং সিএমএসএফর সদস্য, পুঁজিবাজার অবকাঠামো প্রতিষ্ঠানের কর্মকর্তা, মূল্যবান বিনিয়োগকারী এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি তার অফিসিয়াল ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএমএসএফের সফটওয়্যার ইঞ্জিনিয়ার মিস নওশীন ইসলাম।

অর্থসূচক / এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.