ইলন মাস্কের ভারত সফর স্থগিত

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক ভারতে তাঁর নির্ধারিত সফর স্থগিত করেছেন। টেসলার বিভিন্ন কাজ নিয়ে ব্যস্ততা থাকায় সফর স্থগিত করার ঘোষণা দিয়েছেন তিনি।

ভারতে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু হওয়ার দুই দিনের মাথায় আগামীকাল ইলন মাস্কের ভারত সফর করার কথা ছিল। ১০ এপ্রিল বার্তা সংস্থা রয়টার্সে ইলন মাস্কের ভারত সফরের পরিকল্পনার খবর প্রকাশ হয়। এরপর এক্সে দেওয়া এক পোস্টে মাস্ক লিখেছিলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার অপেক্ষায় আছি।’

তবে শেষ মুহূর্তে সফর স্থগিত করার ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট দিয়েছেন মাস্ক। লিখেছেন, ‘দুর্ভাগ্যবশত টেসলায় প্রচুর কাজ জমে থাকায় ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। কিন্তু চলতি বছরের শেষেই ভারতে যাওয়ার ইচ্ছা আছে।’

মাস্কের এমন সময়ে ভারত সফর করার কথা ছিল, যখন কিনা ভারতে লোকসভা নির্বাচন চলছে। এ নির্বাচনের মধ্য দিয়ে নরেন্দ্র মোদি তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে আভাস রয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে মোদি ভারতকে বৈশ্বিক উৎপাদনের কেন্দ্রে পরিণত করার প্রতিশ্রুতি পূরণের অগ্রগতিগুলো সামনে আনতে চান।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারত সফরে আসার পর মাস্ক দুই-তিন শ কোটি ডলার বিনিয়োগ করবেন বলে আশা করা হচ্ছিল। বিশেষ করে ভারতে একটি কারখানা গড়ে তোলার জন্য এ বিনিয়োগ করবেন তিনি। কারণ, ভারত সরকার ঘোষিত এক নীতিমালায় বলা হয়েছে, কোম্পানিগুলো যদি স্থানীয়ভাবে বিনিয়োগ করে, তাহলে আমদানি করা গাড়ির ওপর শুল্ক হার কমিয়ে দেওয়া হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.