ঢাকায় শুরু হচ্ছে দ্বাদশ যাকাত ফেয়ার ২০২৪

‘মেকিং এ ডিফারেন্স উইথ যাকাত’ প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বাদশ বারের মত ২ দিনব্যাপী যাকাত ফেয়ার ২০২৪ শুরু হতে যাচ্ছে।

শনিবার (০২ মার্চ) সকাল ১১ টায় রাজধানীর গুলশান তেজগাঁও লিংক রোডে অবস্থিত আলোকি কনভেশন সেন্টারে অনুষ্ঠিতব্য এ ফেয়ারের উদ্বোধন করবেন প্রফেসর ড. হোসেন জিল্লুর রহমান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে ০২ ও ০৩ মার্চ শনিবার ও রবিবার অনুষ্ঠিত হবে দ্বাদশ যাকাত ফেয়ার। এবারের যাকাত ফেয়ারে স্পন্সর হিসেবে রয়েছে রহিমআফরোজ, খাদিম সিরামিকস, কোহিনুর ক্যামিকেল, রহিম ষ্টিল, সাউথ ব্রিজ, হজ্ব ফাইনান্স কোম্পানি লিমিটেডসহ দেশের সনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠান। ফেয়ারে বিভিন্ন আর্থিক ও যাকাত প্রতিষ্ঠানের স্টলসহ যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বইয়ের স্টল থাকবে।

বৃহস্পতিবার (২৯ মার্চ) সকাল ১১ টা ৩০ মিনিটে ঢাকার ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যাকাত ফেয়ার আয়োজনের ঘোষণা দেন ফেয়ার অর্গানাইজিং কমিটির আহ্বায়ক আরাস্তু খান। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের যাকাত বিতরণ কমিটির চেয়ারম্যান ও এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া ও অডিট কমিটির চেয়ারম্যান ড. শেখ আবদুর রশিদ। যাকাত ফেয়ার সকাল ০৯ টা থেকে  সন্ধ্যা ৭ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে আরাস্তু খান বলেন, “যাকাতের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করার ধারনাকে জনপ্রিয় করতে যাকাত ফেয়ারের আয়োজন করা হয়”। তিনি দেশের সুধীজন, বিত্তশালী ও সংশ্লিষ্ট সকলকে যাকাত ভিত্তিক কর্মকান্ড জানতে ও ব্যক্তিগত যাকাতের সঠিক হিসাব নিরূপনসহ ব্যবসায় যাকাত নির্ণয় (ক্যালকুলেশন) পদ্ধতিসহ বিস্তারিত জানতে ফেয়ার পরিদর্শন করার আহ্বান জানান।

এবারের যাকাত ফেয়ার চলাকালীন মোট ছয়টি অধিবেশন অনুষ্ঠিত হবে। “CZM’s Zakat-based Programs: A pioneering Innovation for Poverty Alleviation” শীর্ষক উদ্বোধনী সেমিনার অনুষ্ঠিত হবে সকাল ১১টায়। বেলা ৩টায় অনুষ্ঠিত হবে মহিলাদের জন্য ‘সম্পদ ও আত্মার পরিশুদ্ধতায় যাকাত ও সাদাকাহ’ শীর্ষক সেমিনার ও প্রশ্নত্তোর বিশেষ অনুষ্ঠান। বিকাল ০৫ টায় অনুষ্ঠিত হবে ‘জিনিয়াস অ্যালামনাইদের মিলনমেলা’। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মে. জে. (অব:) সালাহউদ্দিন মিয়াজী, সাবেক উপচার্য, বিইউপি।

ফেয়ারের দ্বিতীয় দিন সকাল ৯ টায় স্কুল, মাদ্রাসা এবং জিনিয়াস বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সকাল ১১ টায় খতীব ও ইমামদের জন্য ‘মানব কল্যাণে যাকাত, উশর এবং ওয়াকফের গুরুত্ব’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে এবং বিকেলে ‘বৈষম্য হ্রাসে ইসলামিক সোস্যাল ফাইনান্সের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আবদুল মুয়ীদ চৌধুরীর সঞ্চালনায় উক্ত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ, চেয়ারম্যান, ইকোনমিক রিসার্চ গ্রুপ।

এছাড়াও এতে দেশের বিশিষ্ট চিন্তাবিদ ও উন্নয়ন বিশেষজ্ঞ অংশ নিবেন।

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মুহাম্মাদ আব্দুর রউফ, সাবেক মন্ত্রী লে: জে: (অব:) এম নুরুদ্দীন খান, এমিরেটাস প্রফেসর ড. শাহজাহান খান ইসলামি ব্যাংক’স কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ কে এম নুরুল ফজল বুলবুল সহ সমাজের আরও অনেক স্বনামধন্য ব্যক্তিবর্গ যাকাত ফেয়ারে বিশেষ অতিথি ও বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করা যায়।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.