ভারতে ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের খরচ বেড়েছে ২৮ কোটি টাকা

সমাপ্ত বছরের ডিসেম্বর মাসে ভারতে ক্রেডিট কার্ডে বাংলাদেশের নাগরিকেরা খরচ করেছেন ১১৫ কোটি ৬০ লাখ টাকা। নভেম্বরে খরচ হয়েছিলো ৮৭ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে দেশটিতে ক্রেডিট কার্ডে বাংলাদেশিদের খরচ বেড়েছে ২৮ কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকেরা ভারতের পর ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার করেন যুক্তরাষ্ট্রে। ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে ৭৩ কোটি ২০ লাখ টাকা খরচ করেছেন বাংলাদেশিরা। নভেম্বর মাসে দেশটিতে ব্যয় হয় ৭৩ কোটি ১০ লাখ টাকা।

ভারত ও যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের বেশি ব্যবহার করেছেন সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে। আর দেশের বাইরে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করা হয়েছে ডিপার্টমেন্টাল স্টোর, খুচরা দোকান ও ফার্মেসিতে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ক্রেডিট কার্ডে ডিসেম্বরে এ দেশের কার্ডধারীরা দেশের মধ্যে খরচ করেছেন ২ হাজার ৬৭৪ কোটি ৪০ লাখ টাকা আর বিদেশে ৫৭৯ কোটি ৩০ লাখ টাকা; অর্থাৎ এ দেশের নাগরিকেরা দেশ-বিদেশ মিলিয়ে ডিসেম্বরে ক্রেডিট কার্ডে খরচ করেছেন ৩ হাজার ২৫৩ কোটি ৭০ লাখ টাকা। অন্যদিকে বিদেশি নাগরিকেরা এ দেশে খরচ করেছেন ১৮৪ কোটি ১০ লাখ টাকা।

গত ডিসেম্বর মাসে দেশের বাইরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি অর্থ খরচ করেছেন ভারতে, যার পরিমাণ প্রায় ১১৫ কোটি ৬০ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ অর্থ খরচ করেছেন যুক্তরাষ্ট্রে, ৭৩ কোটি ২০ লাখ টাকা। তালিকায় পরের দেশগুলো হলো সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, সৌদি আরব, যুক্তরাজ্য, কানাডা, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড। এর বাইরে বিশ্বের আরও কিছু দেশে সব মিলিয়ে খরচ করা হয়েছে ৬৭ কোটি ৬০ লাখ টাকা।

ডিসেম্বরে দেশের বাইরের লেনদেনের ২৮ দশমিক ২৫ শতাংশ হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরে। টাকার অঙ্কে যার পরিমাণ ১৬৩ কোটি ৬০ লাখ টাকা। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৯০ কোটি ৭০ লাখ টাকা খরচ হয়েছে বিভিন্ন ধরনের খুচরা দোকান বা রিটেইল আউটলেটে, যা ক্রেডিট কার্ডে ওই মাসের মোট লেনদেনের ১৫ দশমিক ৬৬ শতাংশ। এর বাইরে ছিল ফার্মেসি, নগদ উত্তোলন, পোশাকের দোকান ও পরিবহন খাতে খরচ। এছাড়াও আরও কয়েকটি খাতে ব্যয় করা হয়।

ডিসেম্বরে দেশের ভেতরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে যত অর্থ খরচ করেছেন, তার প্রায় ৭০ দশমিক ৪২ শতাংশ খরচ হয়েছে ভিসা কার্ডে। ক্রেডিট কার্ড সেবাদাতা বৈশ্বিক প্রতিষ্ঠান ভিসার কার্ড ব্যবহার করে লেনদেন করা হয়েছে ১ হাজার ৮৮৩ কোটি ৪০ লাখ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে মাস্টার কার্ডে, যার পরিমাণ ৪৯০ কোটি ৮০ লাখ টাকা। আর অ্যামেক্স কার্ডে লেনদেন হয়েছে ২৯২ কোটি ৯০ লাখ টাকা। ডাইনার্স কার্ডে লেনদেন হয়েছে ৪ কোটি ৮০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে বিদেশে যত লেনদেন করেছেন, তার বেশির ভাগই করেছেন ভিসা কার্ডে। এ কার্ড ব্যবহার করে বিদেশে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ৭০ লাখ টাকা, যা বিদেশে খরচ হওয়া অর্থের ৭৭ শতাংশের বেশি। এরপর দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে মাস্টার কার্ডে, যার পরিমাণ সাড়ে ৮০ কোটি ৫০ লাখ টাকা। অ্যামেক্স কার্ড ব্যবহার করে খরচ করেছে প্রায় ৪৯ কোটি ৯০ লাখ টাকা; অর্থাৎ বিদেশে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডে যত লেনদেন করেছেন, তার ৯৯ শতাংশের বেশি করেছেন ভিসা, মাস্টার ও অ্যামেক্স কার্ডে।

অর্থসূচক/এমএইচ

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.