এক চার্জেই ৫৫০ কিলোমিটার পারি দিবে মারুতির নতুন ই-কার

ভারতের বাজারে আসছে মারুতি সুজুকির নতুন বৈদ্যুতিক গাড়ি ‘সুজুকি ইভিএক্স’। কোম্পানিটি দাবি করছে গাড়িটি ফুল চার্জে পারি দিতে পারবে ৫৫০ কিলোমিটার পথ। জ্বালানি গাড়ি জনপ্রিয় হলেও বৈদ্যুতিক গাড়িতে তেমন কোনো আগ্রহ দেখা যায়নি মারুতি সুজুকির। তবে এখন বৈদ্যুতিক গাড়ির চাহিদা হয়তো ভালোভাবেই আচ করতে পারছে সংস্থাটি। এজন্য এই গাড়ির দিকে মনোযোগী হচ্ছে তারা।

এটি হতে যাচ্ছে সংস্থার প্রথম বৈদ্যুতিক এসইউভি গাড়ি। এর আগে অনেকবার বৈদ্যুতিক গাড়ির পরিকল্পনা নিয়ে প্রশ্ন করা হলে তা এড়িয়ে গিয়েছে মারুতি সুজুকি। এবার ছক ভেঙে অবশেষে বৈদ্যুতিক গাড়ির যুগে প্রবেশ করতে চলেছে সংস্থা।

২০২৩ অটো এক্সপোতে মারুতি এই গাড়ি প্রথম সামনে এনেছিল। সেখান থেকে জানা গিয়েছিল, এই গাড়িতে ঘণ্টায় ৬০ কিলোওয়াট ক্ষমতার ব্যাটারি প্যাক থাকবে। গাড়িটি ফুল চার্জে ৫৫০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে। জাপান মোবিলিটি শো-তেও গাড়িটি তুলে ধরেছিল সুজুকি।

অত্যাধুনিক ডিজাইনের পাশাপাশি গাড়িতে থাকবে ডুয়াল ডিসপ্লে এবং টাচ কন্ট্রোলের সুবিধা। এছাড়াও মাল্টি ফাংশান স্টিয়ারিং হুইল, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, একাধিক এয়ারব্যাগ এবং অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্ট সিস্টেমের সুবিধা থাকবে।

মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ির দাম থাকতে পারে ১৮ থেকে ২২ লাখ রুপির মধ্যে (এক্স-শোরুম)। যদিও এই গাড়ি সম্পর্কে এখনো বিস্তারিত জানানো হয়নি কিছুই। খুব শিগগির বাজারে আসতে চলেছে নতুন ই-কারটি।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য
Loading...