পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক আফ্রিদি, টেস্টে মাসুদ

তিন ফরম্যাট থেকেই পাকিস্তানের নেতৃত্ব ছেড়েছেন বাবর আজম। এর এক ঘণ্টার মধ্যেই দুই ফরম্যাটের নতুন দুই অধিনায়কের নাম ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টি-টোয়েন্টিতে পাকিস্তানের নতুন অধিনায়ক হয়েছেন শাহীন শাহ আফ্রিদি।

আর টেস্টের নেতৃত্ব দেয়া হয়েছে শান মাসুদকে। যদিও ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করেনি দেশটির ক্রিকেট বোর্ড। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন অধিনায়কদের নাম ঘোষণা করে পিসিবি। সদ্য সমাপ্ত বিশ্বকাপে পাকিস্তানের ভরা ডুবির পরই বাবরের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা শুরু হয়েছিল।

এবারের বিশ্বকাপে শীর্ষ দল হিসেবে বিশ্বকাপ খেলতে গিয়েছিল পাকিস্তান। যদিও এই বিশ্ব আসরে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে বাবরের দল। ৯ ম্যাচের মধ্যে পাঁচটিতে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় তাদের। বাবরের ব্যক্তিগত পারফরম্যান্সও ছিল মলিন। এই বিশ্বকাপে কোনো সেঞ্চুরি পাননি তিনি। ৯ ইনিংসে ৪০ গড়ে করেছেন মাত্র ৩২০ রান। পাকিস্তানের সাবেক ক্রিকেটাররা বরাবরই বাবরের সমালোচনার মুখর ছিলেন। বিশেষ করে এবারের বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর অনেকেই বাবরকে নেতৃত্ব ছাড়ার উপদেশ দিয়েছিলেন। এবার সত্যিই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বাবর।

৩৪ বছর বয়সী মাসুদের টেস্ট অভিষেক হয়েছিল প্রায় এক যুগ আগে। যদিও দলে কখনই জায়গা পাকা করতে পারেননি তিনি। যদিও গত বছর আবারও টেস্ট দলে ফেরেন তিনি। সেই সময় থেকেই ধারাবাহিকভাবে ভালো ব্যাটিং করছেন তিনি।

মাসুদের অধিনায়কত্ব শুরু হবে অস্ট্রেলিয়া সফর দিয়ে। ১৯৯৯ সাল থেকে টানা ১৪টি টেস্টে পাকিস্তানের মাটিতে হেরেছে পাকিস্তান। সেখান থেকে ঘুরে দাঁড়ানোই হবে মাসুদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। অন্যদিকে শাহীনও অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে অধিনায়কত্ব শুরু করবেন।

আগামী জুলাইয়ে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপের জন্য দলকে প্রস্তুত করাই হবে শাহীনের লক্ষ্য। এর আগে পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্সের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা আছেন এই পেসারের। তার নেতৃত্বে দলটি প্রথমবারের মতো শিরোপাও ঘরে তুলেছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.