বাংলাদেশের সংকটে চীন সবসময় পাশে থাকবে: চীনা রাষ্ট্রদূত

যে কোনো সংকটময় পরিস্থিতিতে চীন সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বুধবার (১১ অক্টোবর) বেলা ১১টার দিকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু টেস্টের কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইয়াও ওয়েন বলেন, গত ২৩ আগস্ট চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ৩.৫ মিলিয়ন ডলারের সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এই সহযোগিতার প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রথম ধাপ আজ সম্পন্ন হলো। আগামী সপ্তাহে আরও আসবে।

তিনি আরও বলেন, সংকটময় পরিস্থিতিতে চীন সবসময় বাংলাদেশের পাশে থাকবে। আমরা বাংলাদেশের লড়াইয়ের সঙ্গে আছি। আমরা একে অপরের বন্ধু। সবসময় আমরা একে অপরের পাশে ছিলাম।

চীনের রাষ্ট্রদূত বলেন, কোভিড-১৯ মহামারির সময়েও চীন বাংলাদেশকে সহযোগিতা করেছে। এখন বাংলাদেশে ডেঙ্গুর পরিস্থিতি খারাপ। এসময়ও চীন বাংলাদেশের পাশে আছে। এজন্য আজ ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর করা হলো।

তিনি আরও বলেন, অনেকেই গণতন্ত্র, মানবাধিকার ও নির্বাচন নিয়ে সজাগ আছে। নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। তবে চীন কখনো এমনটি করেনি। চীন বাংলাদেশের জনগণকে সবসময় সহযোগিতা করেছে। এ দুই দেশের জনগণ বন্ধুত্বের সম্পর্কের মাধ্যমে উন্নয়নের কাজ করে যাচ্ছে।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন ডেঙ্গুতে তিনি সহযোগিতা করবেন। তারই ধারাবাহিকতায় প্রথম ডেঙ্গু কিট এনাম মেডিকেলে হস্তান্তর করা হয়েছে। এছাড়া আরও টেস্ট কিট আসবে। এসব কীট দেশের বিভিন্ন হাসপাতালে দেওয়া হবে। এগুলো বিতরণে রয়েছে সরকারের নীতিমালা।

বাংলাদেশে চীন দূতাবাসের ফাস্ট সেক্রেটারি লি জিয়ান, ল্যাং ল্যাং ও জিং চ্যান, এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ারুল কাদের নাজিমসহ হাসপাতালের বিভিন্ন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.