দেশের অর্থনৈতিক উন্নয়নের একটি অংশ পুঁজিবাজার: বিএমবিএ প্রেসিডেন্ট

যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের একটি অংশ পুঁজিবাজার। আমাদের দেশের মানুষেররা বাজার নিয়ে আবেগপ্রবণ। তারা ফেসবুকের ভুয়া তথ্য দেখে বিনিয়োগ করে বলে জানিয়েছেন বাংলােেদশ মার্চেন্টস ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট ছায়েদুর রহমান।

বুধবার (১১ অক্টোবর) রাতে রজধানীর হোটেল একাত্তরে ক্যাপিটাল মার্কেট জার্নলিস্টস’ ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) যৌথভাবে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিএমবিএ প্রেসিডেন্ট বলেন, কোনো সংবাদ অসম্পূর্ণ হলে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব ফেলে। কারণ আবেগে পড়ে সিদ্ধান্ত নিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হন সাধারণ বিনিয়োগকারীরা। ভুয়া তথ্যে তারা নিজেদের পাশাপাশি অন্যদেরকেও ক্ষতিগ্রস্ত করছেন। ফ্লোর প্রাইস নিয়ে শুরু থেকেই বিরোধিতা করেছি। কারণ স্বাভাবিক প্রক্রিয়া কোনোদিন থামানো যায় না।

সিএমজেএফ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বলেন, দীর্ঘদিন ধরে দেশের পুঁজিবাজারে ফ্লোর প্রাইস অব্যাহত রয়েছে। এছাড়া এখন নির্বাচন পরিস্থিতিও অস্থিতিশীল। ডলার সংকটের কারণে অনেক ব্যাংক এলসি খুলতে পারছে না। এসবের প্রভাবে পুঁজিবাজারে অস্থিরতা তৈরি হয়েছে। তবে খুব শীগ্রই সবকিছু স্বাভাবিক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিএমবিএ সাধারণ সম্পাদক রিয়াদ মতিন বলেন, বর্তমান সময়টা অনেক কঠিন। সামনে একটি নির্বাচন আছে। এই নির্বাচন ভিন্ন রকম হবে। নির্বাচনের প্রভাব মার্কেটে বেশি করে পড়ছে। আমরা আশা করছি বাজার অনেক ভালো হবে। মূল্যস্ফীতি অনেক বেশি এখন। যুদ্ধও কমে আসছে। আমাদের রাজনৈতিক স্থিতিশীল হলে বাজারও ঘুরে দাঁড়াবে।

অনুষ্ঠানে সিএমজেএফ’র সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন বলেন, সাংবাদিকেরা না থাকলে আজকের পুঁজিবাজার কোন অবস্থায় যেত তা বলা মুশকিল। বাংলাদেশের পুঁজিবাজার গুজব নির্ভর, এটাতে কোন সন্দেহ নেই। ডিমিউচুয়ালাইজেশন বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সবাই মিলে বাজারকে কিভাবে এগিয়ে নেওয়া যায় তা নিয়ে কাজ করতে হবে।

এদিন অনুষ্ঠানে সিএমজেএফ সাধারণ সম্পাদক আবু আলী, বিএমবিএর নির্বাহী পরিচালক মাহবুব এইচ মজুমদার এবং ইআরএফ সাধারণ সম্পাদক আবুল কাশেম সহ আরও অনেক সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.