ফেসবুকের ভুয়া তথ্যে ক্ষতির দায় নেবে না বাংলাদেশ ব্যাংক

বিভিন্ন সময়ে ফেসবুকে বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়। আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন তথ্য প্রচার করা হয় সামাজিক যোগাযোগ মাধ্যম। তবে এই প্রতিষ্ঠানটির কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা গ্রুপ নেই। তাই প্রচারিত তথ্যের প্রভাবে কেউ কোনো প্রকার ক্ষতির সম্মুখীন হলে এর জন্য বাংলাদেশ ব্যাংক দায়ী থাকবে না বলেও জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অনলাইনে রিক্রুটমেন্ট বিষয়ে বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে মিথ্যা বা ভুয়া তথ্য প্রচারিত হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনের কোনো ফেসবুক অ্যাকাউন্ট বা গ্রুপ নেই। প্রচারণায় বিভ্রান্ত না হতে সাধারণ মানুষকে অনুরোধ করেছে সংস্থাটি। এসব প্রচারণায় বা প্রচারিত তথ্যের প্রভাবে কেউ কোনো প্রকার ক্ষতি, অসুবিধা সম্মুখীন হলে এর জন্য বাংলাদেশ ব্যাংক দায়ী থাকবে না বলেও জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিভিন্ন সময়ে ফেসবুকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ‘বাংলাদেশ ব্যাংক’ এর নামে ভুয়া ফেসবুক পেইজ খুলে প্রতারণা করা হচ্ছে। এসব পেইজে মিথ্যা ও বানোয়াট বিজ্ঞাপন দেওয়া হয়। এসব বিজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সব নাগরিককে ডলারসহ অনেক সুবিধা দেওয়ার দাবি করা হয়েছে অনেক সময়। শুধু এটুকুই নয় ব্যবহারকারীর জন্য একটি নিবন্ধন ফাইলও দেওয়া হচ্ছে। যেখানে ব্যক্তিগত অনেক তথ্য চলে যাচ্ছে অজানা প্রতারকদের কাছে।

এসব ভুয়া ফেইসবুক পেইজ সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টদের নজরে আসে। তারা দেখতে পায়, বাংলাদেশ ব্যাংকের লোগো ব্যবহার করে মিথ্যা বা ভুয়া তথ্য প্রচারিত হচ্ছে। তাই সাধারণ মানুষদের সতর্ক করতে ফেসবুক একাউন্ট না থাকার তথ্য দিলো আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.