উদযাপিত হলো বিভাগীয় বিপিও সামিট বাংলাদেশ (বরিশাল বিভাগ)

বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে বিপিও সামিটের অংশ হিসেবে ‘ফস্টারিং বিপিও ইন্ডাস্ট্রি টু অ্যাচিভ স্মার্ট বাংলাদেশ (Fostering BPO Industry to Achieve SMART Bangladesh)’ শীর্ষক পলিসি ডায়লগ সেশন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৬ জুলাই) সকাল ১০ টায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। এ সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ জাহাঙ্গীর হোসেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, বরিশাল।

বৃহস্পতিবার (৬ জুলাই) বিকাল ৩ টায়, সার্কিট হাউজ অডিটোরিয়াম (ধানসিঁড়ি), বরিশালে অনুষ্ঠিত হয় ‘বিভাগীয় বিপিও সামিট ২০২৩ (বরিশাল বিভাগ)’-এর মূল অনুষ্ঠান ও চাকরি মেলা।

দেশব্যাপী তথ্যপ্রযুক্তি তথা বিপিও শিল্পের সম্প্রসারণ, দক্ষ জনশক্তি উন্নয়ন, বিভাগীয় পর্যায়ের বিপিও শিল্পের নীতিনির্ধারণী পর্যায়ের নানান দিক, তথ্যপ্রযুক্তিভিত্তিক শিল্প প্রতিষ্ঠানগুলোর সম্ভাবনাকে কাজে লাগানো ও তাদের সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ, তরুণ প্রজন্মের মাঝে সচেতনতা তৈরিসহ চাকরি মেলা আয়োজন, নীতিসংক্রান্ত সম্ভাব্য পরিমার্জনের প্রস্তাবনা ও আবশ্যিকতা নিয়ে বিশদ আলোচনার উদ্দেশ্যে মে-জুলাই মাসব্যাপী দেশজুড়ে পালিত হচ্ছে বাংলাদেশের বিপিও শিল্পের সর্ববৃহৎ, শীর্ষ সম্মেলন “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আমিন উল আহসান, বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), বরিশাল বিভাগ। তিনি তার বক্তব্যে বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের প্রয়োজন তথ্যপ্রযুক্তি শিল্পের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন। আমাদের ছেলেমেয়েরা যত তথ্যপ্রযুক্তিসম্পর্কিত বিষয়াবলীতে দক্ষ হবে, ততই নতুন নতুন কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হবে, মেধাবী তরুণদের পদচারণায় আমাদের তথ্যপ্রযুক্তিখাত উন্মোচন করবে নতুন সম্ভাবনার দ্বার। বিভাগীয় পর্যায়ে বিপিও সামিটের এই চাকরি মেলার আয়োজন সত্যিই প্রশংসনীয় একটি উদ্যোগ। বিভাগীয় পর্যায়ের শিক্ষার্থীদের কাছে কর্মসংস্থানের এত দারুণ সুযোগ এনে দেয়ার জন্য বাক্কোকে ধন্যবাদ।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ জাহাঙ্গীর হোসেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, বরিশাল। বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোঃ ইকবাল কবীর, পরিচালক, ক্লাইমেট চেঞ্জ এন্ড হেলথ্ প্রমোশন ইউনিট, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়; মইদুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, এনটিভি এবং  সহ-সভাপতি, টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ-টিএমজিবি; জায়েদ উদ্দিন আহমেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা, আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও)। বাক্কো কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ডাঃ তানজিবা রহমান, পরিচালক এবং বাক্কো লোকাল মার্কেট ডেভেলপমেন্ট সাবকমিটির চেয়ারম্যান মৃধা মোঃ মাহফুজ-উল-হক চয়ন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মারিয়া হাসান, সিভিল সার্জন, বরিশাল; মোঃ মিজানুর রহমান, উপসচিব, পরিচালক (অর্থ এবং প্রশাসন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর; এস এম ইমদাদুল হক, নির্বাহী সদস্য, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ); মুসনাদ ই আহমেদ, পরিচালক বাক্কো ।

অনুষ্ঠানের পাশাপাশি ক্যারিয়ার কাউন্সেলিং সেশন, সিভি সংগ্রহ এবং চাকুরি মেলা একইসঙ্গে চলতে থাকে সন্ধ্যে পর্যন্ত। দেশের তথ্যপ্রযুক্তিভিত্তিক নামকরা প্রতিষ্ঠানগুলো থেকে অসংখ্য চাকরিপ্রার্থী মেধাবী শিক্ষার্থীদের ইন্টারভিউ নেয়া হয় এ চাকরি মেলায়। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলঃ আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও), স্কাইটেক সলিউশানস, জয় কম্পিউটার লিমিটেড, টোয়েন্টিফোর সেভেন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টস এবং জুবিসফট লিমিটেড।

“বিপিও সামিট বাংলাদেশ ২০২৩” আয়োজনে প্ল্যাটিনাম ক্যাটাগরিতে স্পন্সর হিসেবে আছে- আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও), এডিএন টেলিকম লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড এবং সিনার্জি সলিউশানস। গোল্ড ক্যাটাগরিতে স্পন্সর হিসেবে আছে- ব্যাংক এশিয়া লিমিটেড, মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেড, উইজডম ভ্যালি লিমিটেড এবং সিলভার ক্যাটাগরির স্পন্সর হিসেবে আছে স্কাইটেক সলিউশানস।

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’র উদ্যোগে এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অন্তর্গত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ও বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় দেশব্যাপী চলছে “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩” ।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.