ইউজিসিতে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ও নাগরিকের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়নের আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইউজিসিতে দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সোমবার (১৩ মার্চ) কমিশনে নতুন যোগদান করা ১৭ জন কর্মকর্তা ও কর্মচারীদের এ প্রশিক্ষণ দেওয়া হয়।

ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সচিব ড. ফেরদৌস জামান।

অধ্যাপক আবু তাহের বলেন, স্মার্ট বাংলাদেশের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে স্মার্ট সিটিজেন। আর স্মার্ট সিটিজেন হতে হলে নাগরিককে তার অধিকার বিষয়ে সোচ্চার থাকতে হবে। একইভাবে স্মার্ট গভর্নমেন্ট হিসেবে সরকারকেও নাগরিকের অধিকার পূরণে আন্তরিক হতে হবে।

ড. ফেরদৌস জামান বলেন, কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় তথ্য প্রাপ্তির অধিকার আইন বাস্তবায়ন জরুরি। তিনি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহ ও ইউজিসিতে কাজে স্বচ্ছতা ও জবাবদিহির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার আহ্বান জানান।

ড. শামসুল আরেফিন বলেন, তথ্য প্রাপ্তি নাগরিকের আইনগত ও সাংবিধানিক অধিকার। জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহ্বান জানান। তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে জনসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপরিচালক ও তথ্য অধিকার আইনের ফোকাল মোহাম্মদ আব্দুল মান্নান ও পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপপরিচালক ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফোকাল পয়েন্ট মো. গোলাম দস্তগীর প্রশিক্ষণে রিসোর্সপার্সন হিসেবে যুক্ত ছিলেন।

 

অর্থসূচক/এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.