কমোডিটি এক্সচেঞ্জের খসড়া জমা দিলো সিএসই

দেশে প্রথমবারের মতো কমোডিটি এক্সচেঞ্জ চালুর খসড়া বিধিমালা জমা দিয়েছে চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবাইয়াত-উল-ইসলামের কাছে খসড়া হস্তান্তর করে সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

এসময় আরও উপস্থিত ছিলেন সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম।

জানা যায়, ইন্টারেক্টিভ প্রতিক্রিয়া, সিএসই ও এমসিএক্স কোরের মধ্যে একাধিক ব্রেনস্টর্মিং সেশনের উপর ভিত্তি করে একটি দল এই খসড়া তৈরি করে। এছাড়া, মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (এমসিএক্স) প্রকল্প পরামর্শদাতা হিসাবে খসড়া তৈরিতে কাজ করেছে। বাংলাদেশে প্রথম পণ্য বিনিময় প্রতিষ্ঠার জন্য চলতি বছরের ১২ এপ্রিল সিএসই এবং এক্সচেঞ্জ অফ ইন্ডিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এমন একটি বাজার তৈরি এবং বিকাশের জন্য খসড়া আইন (দুটি ধাপে বিভক্ত করার প্রস্তাব করা হয়েছে) কমিশনের কাছে পর্যালোচনার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে (বিএসইসি) জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) প্রকল্প পরামর্শক মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া (এমসিএক্স) এর সাথে এমওইউ স্বাক্ষর করার ৬ মাসের মধ্যে প্রথম উদ্যোগটি সফলভাবে সম্পন্ন করেছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.