নতুন করে দুটি সবুজ কারখানা স্বীকৃতি পয়েছে বাংলাদেশ

দেশে আরও দুটি তৈরি পোশাক কোম্পানী সবুজ কারখানার স্বীকৃতি পয়েছে। ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে দেওয়া হয়েছে এই স্বীকৃতি। এর মধ্যে বাংলাদেশে পরিবেশবান্ধব প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৩টি।

সোমবার (৩ অক্টোবর) এই তথ্য নিশ্চিত করেছেন বিজিএমই’র পরিচালক মহিউদ্দিন রুবেল।

তিনি জানান, নতুন করে সবুজ কারখানার সনদ পেয়েছে দুই কারখানার। গাজীপুরের আমান টেক্সটাইল লিমিটেড পেয়েছে প্লাটিনাম রেটিং এবং রাজধানীর মধ্যে আয়েশা ফ্যাশন লিমিটেড গোল্ড রেটিং প্লাটিনাম রেটিং। আমান টেক্সটাইল ৮৯ পয়েন্ট দিয়েছে ইউএসজিবিসি। আয়েশা ফ্যাশনকে দিয়েছে ৬৪ পয়েন্ট।

সবুজ পোশাক কারখানা ভবনের বাংলাদেশ বিশ্বের শীর্ষস্থানীয়। বাংলাদেশের ৫৪টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১০৫টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এছাড়া চারটি কারখানা কোনও রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে।

জানা গেছে, আরও প্রায় ডজনখানেক কারখানা পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) সনদ পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

২০০১ সাল থেকে লিড সনদ পাচ্ছে বাংলাদেশ । সংস্কার, পারফর্ম্যান্স, জ্বালানি, পানি, বর্জ্য ব্যবস্থাপনাসহ কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে কারখানাগুলোকে সবুজ কারখানা স্বীকৃতি দেয় ইউএসজিবিসি।

 

অর্থসূচক/এএম/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...