বর্ষায় চুলের যত্নে……

শুরু হয়েছে আষাঢ় মাস। রোদ-বৃষ্টির এই সময়ে চুলও হয়ে পড়ে স্যাঁতসেঁতে। কখনও ঘামে ভিজে যায় তো কখনও হঠাৎ বৃষ্টির কবলে পড়ে যায় চুপসে। এই সময় চুলের জন্য চাই বাড়তি যত্ন। আজ থাকছে বর্ষায় চুলের যত্নে কিছু টিপস।

ডিমের প্যাক

ডিম চুলের প্রাকৃতিক প্রোটিন হিসেবে কাজ করে, যা চুল ঘন করে। বর্ষাকালে চুল ভালো রাখতে নিয়মিত ডিমের প্যাক ব্যবহার করতে পারেন। একটি ডিমের সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিন। পরিষ্কার চুলে হাতের আঙুল অথবা ব্রাশের সাহায্যে ওপর থেকে নিচের দিকে ধীরে ধীরে মিশ্রণটি লাগান।

ডিমের প্যাক দিলে চুল জট বেঁধে যায়। এ জন্য মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল সাবধানে আঁচড়ে নিন। এরপর হালকা ঝুঁটি করে নিতে পারেন। চাইলে শাওয়ার ক্যাপ পরতে পারেন। আধাঘণ্টা রেখে চুল শ্যাম্পু করে ফেলুন। ডিমের প্যাক দিলে চুলে আর আলাদা করে কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন নেই।

পেঁয়াজ ঘষুন

বর্ষাকালে চুল পড়ার সমস্যা অনেকের বেড়ে যায়। এটা কমাতে মাথার ত্বকে পেঁয়াজের রস লাগাতে পারেন। এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে। নতুন চুল গজাতে সাহায্য করে। যাঁদের চুল পাতলা তাঁরা সপ্তাহে দুই-তিন দিন ১০-১২ মিনিট মাথার তালুতে পেঁয়াজ ঘষতে পারেন। উপকার পাবেন।

অ্যালোভেরা জেল

বর্ষাকালে চুলের যত্নে অ্যালোভেরা দারুণ কার্যকর। অ্যালোভেরা জেলের সঙ্গে ৪ চামচ মধু মিশিয়ে চুলে এবং মাথার তালুতে লাগান। এর সঙ্গে যেকোনো ট্রিটমেন্ট ক্রিমও যোগ করতে পারেন। চুল ঘন করার সঙ্গে সঙ্গে এটি চুলের আগা ফাটা প্রতিরোধ করবে।

মাথার ত্বক মালিশ করুন

মালিশ চুলের ফলিকলে পুষ্টি উপাদান পৌঁছে দিতে সাহায্য করে। মাথার ত্বকে সপ্তাহে দুই থেকে তিন দিন ১৫ মিনিট আঙুল দিয়ে মালিশ করুন। এটা মাথার ত্বক সুস্থ ও দ্রুত চুল বড় করতে সাহায্য করে।

অলিভ অয়েল

মাঝেমধ্যে তেল বদল করুন। নারকেল তেলের পরিবর্তে সপ্তাহে দুই-তিন দিন অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এতে চুল ভিন্ন উপাদানের পুষ্টি পাবে। চুল মজবুত হবে। মাথার ত্বকও ভালো থাকবে।

মেহেদির প্যাক

চুল ভালো রাখতে মেহেদি প্যাক ব্যবহার করতে পারেন। বর্ষাকালে এই প্যাকও চুলের জন্য উপকারী। এক কাপ পরিমাণ শুকনো গুঁড়া মেহেদি অর্ধেক কাপ টক দই দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালোভাবে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক দিন এমন প্যাক ব্যবহার করতে পারেন। চুল ঘন, কালো ও লম্বা করতে মেহেদির তুলনা নেই।

অর্থসূচক/এসএ/

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...