যুক্তরাষ্ট্রে ১৩০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা টয়োটার

যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির তৈরি কারখানার পরিকল্পনা করছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা।  উত্তর ক্যারোলাইনার গ্রিন্সবোরের কাছে কারখানাটি নির্মান করা হবে। কারখানা তৈরিতে জাপানি গাড়ি নির্মাতা সংস্থাটি ১৩০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

টয়োটার কারখানাটিতে অন্তত ১৮০০ টি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা রয়েছে। সম্প্রতি উন্মোচন করা কারখানাটি চলতি দশকে বৈত্যুতিক গাড়ি বিক্রি বাড়াতে অটোমোবাইল জায়ান্ট এই কোম্পানিটির লক্ষ্য পুরণে সহায়তা করবে।

নথি অনুসারে, কর্মসংস্থান সৃষ্টি ও বিনিয়োগের লক্ষ্য পূরণ করতে পারলে টয়োটা প্রাথমিকভাবে উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্য ও স্থানীয় সরকারগুলো থেকে নগদ প্রণোদনা, কর ছাড় ও অবকাঠামোগত সুবিধা পাবে। অর্থের হিসাবে এ পরিমাণ ৪৩ কোটি ডলারেরও বেশি। জাপানি গাড়ি নির্মাতা সংস্থার মতে, ২০২৫ সালে কারখানাটিতে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন শুরু হবে।

এ ঘোষণাটি গ্রিনসবোরো এলাকার অর্থনীতির জন্য একটি বড় অর্জনকে চিহ্নিত করে। ১৯৯০ ও ২০০০ দশকে এ অঞ্চলের প্রজন্ম-পুরনো টেক্সটাইল শিল্প সংকুচিত হওয়ার পর এখন কর্মসংস্থান বাড়াতে নানা উদ্যোগ নিচ্ছে অঞ্চলটি। স্থানীয় নেতারা কয়েক বছর ধরে বড় একটি কোম্পানিকে ওই স্থানে আকৃষ্ট করতে কাজ করে আসছিলেন। প্রায় চার বছর আগে উত্তর ক্যারোলাইনায় যৌথ উদ্যোগে টয়োটা-মাজদার একটি গাড়ি উৎপাদন কারখানা স্থাপন নিয়ে কথা হয়েছিল। যদিও সেই প্রকল্প আলাবামায় চলে গিয়েছিল।

অর্থসূচক/এমআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...