‘বাবা মনোবল শক্ত রাখো, তোমরা হাইকোর্ট থেকে খালাস পাবে’

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় দণ্ডপ্রাপ্তদের সান্ত্বনা দিয়েছেন তাদের অভিভাবকরা। বুধবার (৮ ডিসেম্বর) দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামানের আদালত আবরার ফাহাদ হত্যা মামলার ২০ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

ফাঁসির দণ্ডপাওয়া আসামিরা হলেন- মেহেদী হাসান রাসেল, মো. অনিক সরকার, মেহেদী হাসান রবিন, ইফতি মোশাররফ সকাল, মো. মনিরুজ্জামান মনির, মো. মেফতাহুল ইসলাম জিয়ন, মো. মাজেদুর রহমান মাজেদ, মো. মুজাহিদুর রহমান, খন্দকার তাবাককারুল ইসলাম তানভীর, হোসাইন মোহাম্মদ তোহা, মো. শামীম বিল্লাহ, এ এস এম নাজমুস সাদাত, মোর্শেদ অমর্ত্য ইসলাম, মুনতাসির আল জেমি, মো. শামসুল আরেফিন রাফাত, মো. মিজানুর রহমান, এস এম মাহমুদ সেতু, মোর্শেদণ্ডউজ-জামান মণ্ডল জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মুজতবা রাফিদ। তাঁদের মধ্য মোর্শেদণ্ডউজ-জামান মণ্ডল জিসান, এহতেশামুল রাব্বি তানিম ও মুজতবা রাফিদ পলাতক।

যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে মুহতাসিম ফুয়াদ হোসেন, মো. আকাশ হোসেন, মুয়াজ আবু হুরায়রা, অমিত সাহা ও ইশতিয়াক আহমেদ মুন্নার।

রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণে অভিভাবকরা আসামিদের উদ্দেশ করে বলেন, ‘বাবা মনোবল শক্ত রাখো। তোমাদের কিছুই হবে না। তোমরা হাইকোর্ট থেকে খালাস পাবে। এই রায় তোমাদের কিছুই করতে পারবে না।’

রায় ঘোষণা শেষে স্বজনরা আক্ষেপ ও বুকভরা কষ্ট নিয়ে আদালত চত্বরে সন্তানদের শেষবারের মতো একবার দেখার জন্য অপেক্ষা করছিলেন। আসামিদের রায় ঘোষণা শেষে এজলাস থেকে আদালতের হাজতখানায় নিয়ে যাওয়া হয়। এরপর ১টা ১০ মিনিটে আদালতে হাজতখানা থেকে বের করে প্রিজনভ্যানে ওঠানো হয়। প্রিজনভ্যান থেকে তাদের নিয়ে যাওয়া হবে ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে।

আদালতে রায় শুনে আসামিদের স্বজনরা কান্নায় ভেঙে পড়েন। এ সময় দণ্ডপ্রাপ্ত আসামিদের স্বজনেরা তাদের বলতে থাকেন, ‘মনোবল শক্ত রাখো। কিছুই হবে না তোমাদের। তোমরা হাইকোর্ট থেকে খালাস পাবে। বাবা ভালোভাবে খাওয়া-দাওয়া করবে, টেনশন করবে না।’

মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামির মা বলেন, আমার ছেলে কখনো কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল না। বুয়েটে ভর্তি হওয়ার পর জড়িয়ে পড়ে রাজনীতিতে। রাজনীতির কারণেই আজ আমার মেধাবী সন্তানের ফাঁসির রায় হলো। আমার এখনো বিশ্বাস হয় না, আমার ছেলে এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। যেসব বাবা-মায়ের সন্তান আছে তাদের কাছে নিবেদন, কোনো সন্তান যেন রাজনীতিতে যুক্ত না হয়। আমাদের বাড়ি চিটাগং। সেখানে থাকা অবস্থায় আমার ছেলে কখনো রাজনীতি করে নাই।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.