‘এসক্রো সার্ভিসে আটকে থাকা টাকা গ্রাহকের শিগগিরই ফেরত’

মামলার বাইরে ই-কমার্স প্রতিষ্ঠানের এসক্রো সার্ভিসে আটকে থাকা গ্রাহকের টাকা শিগগির ফেরত দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সরকারের উচ্চ পর্যায়ের কমিটির সমন্বয়ক এএইচএম সফিকুজ্জামান।

মঙ্গলবার (৯ নভেম্বর) দুপুরে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ১৫ সদস্যের এ কমিটির তৃতীয় সভা হয়। সভাশেষে সাংবাদিকদের এ কথা জানান এএইচএম সফিকুজ্জামান।

সফিকুজ্জামান বলেন, আজ আমাদের কমিটির তৃতীয় মিটিং হলো, এবং এটিই ফাইনাল মিটিং। বুধবার কেবিনেটে রিপোর্ট জমা দিতে হবে। কেবিনেট থেকে আমাদের যেসব বিষয় দেখতে বলা হয়েছিলো আমরা আজ সেটি ফাইনাল করলাম। বিভিন্ন দপ্তর, সংস্থা মিলে আজ আমরা সেটি এগ্রি করেছি, তার একটি রিপোর্টটি তৈরি করে বুধবার কেবিনেটে পাঠাবো। রিপোর্টের বিষয়ে তারা আমাদের টাস্কফোর্সের কর্মপরিধি (টিওআর) করে দিয়েছে সেগুলোই ফোকাস করা হবে। আমাদের কিছু অগ্রগতি আছে। এরমধ্যে স্পেশালি আমরা ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি) করছি। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ইউবিআইডির আওতায় আনছি। অলরেডি হার্ডকপি করা হয়েছে এখন অ্যাপস যেটি করা দরকার এটুআই সেটি করে দিচ্ছে। খুব শিগগির এটি আমরা নিয়ে আসতে পারবো।

তিনি জানান, এখন প্রচুর টাকা আটকে আছে, তারমধ্যে এসক্রো সার্ভিসে যে টাকাটা আছে ২১৪ কোটি টাকা ৩০ জুনের পর, সেই টাকাটা ফেরত দেওয়ার বিষয়ে আমরা এরই মধ্যে জননিরাপত্তা বিভাগ ও সিআইডিকে চিঠি দিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে মাঝখানে আরও একটি মিটিং হয়েছে। কেবিন সেক্রেটারি টাকাটা কীভাবে ফেরত দেবে সে বিষয়েও একটা মিটিং করেছে। সেখানে সিআইডিসহ বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট সবাই উপস্থিত ছিলেন। সেখানে আলোচনা হয়েছে এ টাকার একটি বড় অংশ মামলা মোকাদ্দমার মধ্যে আটকে আছে, সে বিষয়ে একটি লিগ্যাল ওপেনিয়ন দরকার। তার পরিপ্রেক্ষিতে আমরা আমাদের লেজিসলেটিভ ডিভিশনে লিগ্যাল ওপেনিয়ন চেয়েছি। সোমবারও (৮ নভেম্বর) এটি নিয়ে কথা বলেছি। এটি পেলে মামলার বাইরে যে টাকা রয়েছে সেটি আমরা ফেরত দেবো। এসক্রো সার্ভিস ও এর বাইরের টাকা কীভাবে ফেরত দেবো সেটা নিয়ে আমরা কাজ করবো।

আটকে থাকা টাকা কবে নাগাদ ফেরত দেওয়া হতে পারে জানতে চাইলে তিনি বলেন, টাকাটা ফ্রিজ করে রেখেছে সিআইডি। এ কারণেই টাকাটা আটকে আছে। নইলে টাকাটা বের হয়ে যেতো। এর সঙ্গে যেহেতু মামলার বিষয় আছে তাই আমরা সিআইডি, বাংলাদেশ ব্যাংকসহ একটা গ্রুপ কাজ করেছি, টাকাটা কীভাবে ফেরত দেওয়া যায়। এটার জন্য দু’একদিনের মধ্যে হয়তো লিগ্যাল ওপেনিয়ন পাবো। লিগ্যাল ওপেনিয়ন পেলেই আমরা টাকাটা ছাড় করার ব্যবস্থা করবো। অনেকেই কিন্তু সার্ভিস প্রোডাক্ট পেয়ে গেছে, ফলে টাকাটা কিন্তু কোম্পানি পাবে। আর যেসব ভোক্তা প্রোডাক্ট পাননি তাদের টাকা ফেরত দেওয়া হবে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.