বাংলাদেশ, ভারত ও পাকিস্তান সফর করতে চায় আফগানিস্তান

সম্প্রতি আফগানিস্তান ক্রিকেট বোর্ডে (এসিবি) প্রধান নির্বাহীর পদে বসেছেন নাসিবুল্লাহ খান হাক্কানি। বিতর্কিতভাবে দায়িত্ব নেওয়ার সপ্তাহ না পেরোতেই এশিয়ার ক্রিকেট পরাশক্তি দেশগুলো সফর করার ঘোষণা দিলেন এই তালেবান নেতা। নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজ আয়োজন করতে আগামী ২৫ সেপ্টেম্বর পাকিস্তান সফরে যাবেন নাসিবুল্লাহ।

এর আগে তালেবানরা ক্ষমতা দখলের পর দেশটিতে নিষিদ্ধ করা হয় নারীদের ক্রিকেট। যার ফলে অস্ট্রেলিয়া তাদের টেস্ট সিরিজ স্থগিত করার হুমকি দেয়। তাছাড়া পাকিস্তানের সঙ্গেও দ্বিপাক্ষিক সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তানের। সেই সিরিজটিও শেষ পর্যন্ত মাঠে গড়ায়নি।

দেশের ক্রিকেটের এমন পরিস্তিতিতে বিনা নোটিশে বরখাস্ত হয়েছেন এসিবির সাবেক প্রধান নির্বাহী হামিদুল্লাহ শিনওয়ারি। এরপর ক্ষমতায় এসেছেন নাসিবুল্লাহ। তিনি বলেন, ‘আমি পাকিস্তান সফরে যাব সেপ্টেম্বরের ২৫ তারিখ এবং তারপর ভারত, বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত সফর করে দেশগুলোর ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে দেখা করব।’

তার এই সফর কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে আছে শঙ্কা। দেশটির এমন রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশগুলো সফর করবে কি না সেটা বড় প্রশ্ন। তাছাড়াও সম্প্রতি দেশটিতে নিষিদ্ধ করা হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সম্প্রচার। যা ভালোভাবে দেখেনি বোর্ড কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

এদিকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে যদি তারা তালেবানের পতাকা নিয়ে মাঠে নামে তাহলে টুর্নামেন্ট থেকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাই শঙ্কা আছে তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিয়েও।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.