বিশ্বে একদিনে ১৪ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত প্রায় ৯ লাখ

নিজস্ব প্রতিবেদক

0
133

বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের ভয়াবহতা ক্রমশ বেড়েই চলছে। বাড়ছে আক্রান্ত, মৃত্যু। কোনো কোনো দেশে ভেঙে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী নতুন করে ১৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১৪ হাজার ৪৪ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৮০ হাজার ৯৭৭ জন।

এছাড়া বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে মোট ১৪ কোটি ৪৪ লাখ ৩১ হাজার ৮৬৯ জন। এর মধ্যে মারা গেছেন ৩০ লাখ ৭১ হাজার ৬২৫ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ১২ কোটি ২৬ লাখ ৬ হাজার ২৩৭ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ২৬ লাখ দুই হাজার ৫১ জন। মারা গেছে ৫ লাখ ৮৩ হাজার ৩৩০ জন।

এরপরই রয়েছে ভারত। এশিয়ার মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থায় রয়েছে এই দেশটি। এখানে করোনা ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ কোটি ৫৯ লাখ ২৪ হাজার ৮০৬ জন। মারা গেছে ১ লাখ ৮৪ হাজার ৬৭২ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৩৪ লাখ ৪৯ হাজার ৪০৬ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা ব্রাজিলে করোনা রোগী শনাক্ত হয়েছে এক কোটি ৪১ লাখ ২২ হাজার ৭৯৫ জন এবং মারা গেছে ৩ লাখ ৮১ হাজার ৬৮৭ জন।

তালিকায় চারে রয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫৩ লাখ ৭৪ হাজার ২৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ১ হাজার ৮৮১ জন। আর সুস্থ হয়েছেন ৪২ লাখ ১৮ হাজার ২৯৪ জন।

করোনা শনাক্তে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ৪৭ লাখ ২৭ হাজার ১২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মারা গেছেন ১ লাখ ৬ হাজার ৭০৬ জন। আর সুস্থ হয়েছেন ৪৩ লাখ ৫২ হাজার ৮৭৩ জন

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৩২ হাজার ৬০ জন করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৮৩ জনের। সেরে উঠেছেন ৬ লাখ ৩৫ হাজার ১৮৩ জন।

অর্থসূচক/এমএস