দক্ষিণ আফ্রিকার নতুন অধিনায়ক এলগার-বাভুমা

0
96

টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির জন্য নতুন অধিনায়কের নাম ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। দেশটির ক্রিকেট বোর্ড টেস্ট দলের জন্য ডিন এলগারকে এবং সীমিত ওভারের ক্রিকেটে টেম্বা বাভুমাকে অধিনায়ক হিসেবে নির্বাচিত করেছে।

ওয়ানডে-টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেয়ার পাশাপাশি টেস্ট দলে সহ-অধিনায়কের ভূমিকাও পালন করবেন বাভুমা। ২০২১ এবং ২০২২ এ দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রোটিয়াদের নেতৃত্ব দেবে বাভুমা। এছাড়া ২০২৩ এ অনুষ্ঠিত হতে যাওয়া ৫০ ওভারের বিশ্বকাপেও দলের নেতৃত্ব থাকবে ৩০ বছর বয়সী এই ক্রিকেটার।

আর পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপে এলগারের নেতৃত্বে অংশ নিবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে দক্ষিণ আফ্রিকার হয়ে সেঞ্চুরি করেছেন বাভুমা। যদিও সাদা বলের ক্রিকেটে বাভুমার অতীত খুব একটা সুখকর নয়। প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত মাত্র ৬ ওয়ানডে আর ৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

আজ আনুষ্ঠানিক এক বিবৃতিতে এই ঘোষণা জানান সিএসএ’এর ডিরেক্টর অব ক্রিকেট গ্রায়েম স্মিথ। নতুন অধিনায়কদের নাম ঘোষণা করে স্মিথ বলেন, টেম্বা এবং ডিন হচ্ছে এমন দুইজন ব্যক্তি যাদের নেতৃত্বে প্রোটিয়া আবার জয়ের ধারায় ফিরতে পারে বলে আমরা বিশ্বাস করি। পুনরায় কেবিনেটে ট্রফি আনার জন্যে এই জুটির নেতৃত্বে স্থিতিশীলতা প্রয়োজন।

বিশেষ করে বাভুমাকে প্রশংসায় ভাসিয়েছেন স্মিথ। তিনি বলেন, ‘টেম্বা এমন একজন যে কিনা সাম্প্রতিক সময়ে মাঠে ধারাবাহিকতা বজায় রেখেছে। এছাড়া কোচ ও অন্যান্য ক্রিকেটারদের বিশ্বাসও রয়েছে তাঁর উপর। আসন্ন টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপে তাঁর নেতৃত্বেই দল খেলবে। এছাড়া টেস্ট দলের সহ অধিনায়কের ভূমিকাও সে পালন করবে।’

সাদা পোশাকের ক্রিকেটে এলগার দক্ষিণ আফ্রিকা দলের নিয়মিত সদস্য। এখন পর্যন্ত ৬৭ টি টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রতিনিধিত্ব করেছেন। ব্যাট হাতে তিনি রান করেছেন ৪ হাজার ২৬০। সাদা পোশাকে এই ওপেনারের শতক রয়েছে ১৩ টি।

টেস্ট অধিনায়ক এলগারকে নিয়ে স্মিথ আরও বলেন, ‘সাম্প্রতিক সময়ে ডিন টেস্ট দলকে নেতৃত্ব দেয়ার ইচ্ছা গোপন করেনি। আমরা এমন একজনকে পেয়ে খুশী। যে কিনা তৈরি এবং টেস্টে দলের ভাগ্য পাল্টাতে সামনে থেকে নেতৃত্ব দেবে। টেস্ট দলে তাঁর নেতৃত্ব দানের ক্ষমতা নিয়ে আমাদের সন্দেহ নেই এবং আমরা আত্মবিশ্বাসী যে, সে বেশকিছু বছর যাবত সে যেভাবে মাঠে পারফমেন্স করছে, সেভাবেই নেতৃত্ব দানেও সফল হবে।’

এই দুজনই স্থলাভিষিক্ত হয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি ককের। ফাফ ডু প্লেসি নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পর ডি কককে খণ্ডকালীন সময়ের জন্যে অধিনায়ক ঘোষণা করেছিল দক্ষিণ আফ্রিকা। তাঁর নেতৃত্বে সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে ২-০ তে টেস্ট হেরেছে প্রোটিয়ারা। অবশ্য এর আগে শ্রীলঙ্কাকে ঘরের মাঠে ২-০ তে হারায় দক্ষিণ আফ্রিকা। এছাড়া টি-টোয়েন্টিতেও ৩-০ তে জয় পায় ডি ককরা।

 

 

অর্থসূচক/এএইচআর