তামিমকে টপকে গেলেন মুমিনুল

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের সঙ্গে মুমিনুল হকের ‘পরিণয়’ নতুন কিছু না। বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক এ মাঠের বাইশ গজে নামলেই আঠার মতো জমে যেতে অভ্যস্ত।

প্রথম ইনিংসেও ঠিক সেভাবে ব্যাট করেও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু মাঠটির নাম জহুর আহমেদ চৌধুরী বলেই ভক্তরা হয়তো আশা ছাড়েননি—একটা সেঞ্চুরি! সেটা আজ বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে পেয়ে গেলেন মুমিনুল। এই মাঠে ১০ টেস্ট খেলে ৭টি সেঞ্চুরি হয়ে গেল মুমিনুলের।

চট্টগ্রাম টেস্ট আজ চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে এ সংস্করণে নিজের ১০ম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশ অধিনায়ক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি এখন মুমিনুলের। তামিম ইকবালকে (০৯) টপকে গেলেন তিনি। তার সেঞ্চুরি ও লিটনের দৃঢ়তায় ভর করে ভীষণ শক্ত অবস্থানে পৌঁছে গেছে বাংলাদেশ।

সেঞ্চুরিটি করতে মুমিনুল খেলেছেন ১৭৩ বল, যা তার ক্যারিয়ারের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরি। নিজের দ্বিতীয় সেঞ্চুরি করতে মুমিনুল খেলেছিলেন ১৬৯ বল। এবার খেললেন ৪ বল বেশি। সেঞ্চুরি সংখ্যাকে দুই অঙ্কে ঠেকিয়ে টেস্ট ক্যারিয়ারে ৩ হাজার রানের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন মুমিনুল।

এই ইনিংসে ১১৪ রান করলেই ৩ হাজার রান হয়ে যাবে তার। বাংলাদেশের পক্ষে টেস্টে ৩ হাজার রান করা বাকিরা হলেন হাবিবুল বাশার সুমন, তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান। পঞ্চম বাংলাদেশি হিসেবে এই মাইলফলকে পা রাখার অপেক্ষায় মুমিনুল হক।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৯২ রান। ১৭৪ বলে ৯ বাউন্ডারিতে ১০০ রানে অপরাজিত আছেন মুমিনুল। তাকে দারুণ সঙ্গ দিচ্ছেন লিটনও। ৬৪ রান নিয়ে ব্যাটিং করছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...