আল-জাজিরা উল্টাপাল্টা তথ্য দেয়: পররাষ্ট্রমন্ত্রী

বানোয়াট ও মিথ্যা তথ্য প্রচারের কারণে আল-জাজিরার গ্রহণযোগ্যতা নষ্ট হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, তারা উল্টাপাল্টা তথ্য দেয়।

আজ শনিবার (০৬ ফেব্রুয়ারি) রাজধানীর আর্মি স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিনি। উনার ৪৫ বছরের রাজনীতির জীবনে এখন এসএসএফ গার্ড দেয়। কোনোদিন কোনো বডিগার্ড ছিল না। কিন্তু ওই খানে (আল-জাজিরার প্রতিবেদনে) একজনের ছবি দিয়ে বলেছে, এটা উনার বডিগার্ড। এ রকমের মিথ্যা তথ্য মেনে নেওয়া যায় না।

তিনি আরো বলেন, আল-জাজিরার এমন তথ্য বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছে। যেখানে ৩০ লাখ মারা গেছে। সেখানে তারা বলে ৩ লাখ মারা গেছে। তারা অনেক সময় উল্টাপাল্টা তথ্য দেয়। প্রতিবেদন যদি সত্য হয় সেটা আমরা তদন্ত করব। যদি মিথ্যা হয় তাহলে বাদ দেব।

মিয়ানমারের সেনাবাহিনী বাংলাদেশের রাষ্ট্রদূতকে চিঠি দিয়েছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চিঠিতে মিয়ানমার সেনাবাহিনী জানিয়েছে, দেশটিতে ২০২০ সালের নভেম্বরের নির্বাচনে ১০ দশমিক ৪ লাখ ভুয়া ভোটার তৈরি করা হয়েছে এবং নির্বাচনে কারচুপির কারণেই সেনাবহিনী ক্ষমতার পালাবদল ঘটিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কাছে খবর এসেছে, মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর নতুন কমান্ডাররা সেখানকার রোহিঙ্গা ক্যাম্পে গিয়েছিলেন। সেখানে রোহিঙ্গাদের মুরুব্বিদের সঙ্গে আলাপ করেছেন।

‘রোহিঙ্গারা সেখানে অভিযোগ করেছে তারা চলাফেরা করতে পারে না। মিয়ানমারের আর্মি সরকার তাদের বলেছে, আস্তে আস্তে আমরা তোমাদের অবস্থার পরিবর্তন করব।’

এসব কথা শুনে আমাদের দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গাদের মধ্যে খুব উৎসাহ দেখা দিয়েছে। তারা খুব খুশি আর্মি তাদের অভয় দিয়েছে। এটি ভালো খবর, যোগ করেন এ কে আবদুল মোমেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.