মার্জিন ঋণে ১২% সুদহার বাস্তবায়নের সময় বেড়েছে

পুঁজিবাজারে মার্জিন ঋণের বেঁধে দেওয়া সর্বোচ্চ ১২ শতাংশ সুদ হার বাস্তবায়ন করার সময়সীমা বেড়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই সুদহার কার্যকর হওয়ার কথা ছিল। এটি ৪ মাস পিছিয়ে ১ জুলাই নির্ধারণ করা হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শীর্ষ ব্রোকার ও মার্চেন্টব্যাংকের সাথে এক বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ মঙ্গলবার (২৭ জানুয়ারি) বিএসইসিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সাম্প্রতিক বাজার পরিস্থিতি বিবেচনা এবং ঋণদাতা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজগুলোর অনুরোধে বিএসইসি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

গত ১৩ জানুয়ারি বিএসইসি মার্জিন ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিয়েছে। বিএসইসির নির্দেশনা অনুসারে, কোনো প্রতিষ্ঠান মার্জিন ঋণের জন্য ১২ শতাংশের বেশি সুদ নিতে পারবে না।

বাজার সংশ্লিস্টদের মতে, বিএসইসির এমন নির্দেশনায় বাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। কারণ যেসব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান মার্জিন ঋণ দিচ্ছে,তাদের কস্টিং তহবিল নেই। তাই মার্জিন ঋনের জন্য ১২ শতাংশ সুদ বাস্তবায়ন পেছানোর দাবি থাকতে পারে ব্রোকারদের।

প্রসঙ্গত, বছরের শুরু থেকেই বাজারে সূচক ও লেনদেনের ব্যাপক উত্থান রয়েছে। কিন্তু গতকালই বাজারে একদিনে বড় দরপতন হয়। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ৯৪ পয়েন্ট কমে যায়। আর এমন দরপতনের কারণ নিয়ে আলোচনা করতেই শীর্ষ ৩০ ব্রোকারকে তলব করেছে বিএসইসি।

অর্থসূচক/এসএ/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.