করোনায় মৃত ২১ লাখ ছাড়াল

0
149
ফাইল ছবি

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চলে করোনা আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৮০ লাখ ৮৯ হাজার ৫৩৬ জন। এতে মারা গেছেন ২১ লাখ ৩৪১ জন। আর সুস্থ হয়েছেন সাত কোটি ৪ লাখ ৬৭ হাজার ১৫৩ জন।

আজ (২২ জানুয়ারি) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৫১ লাখ ৯৬ হাজার ৮৬। মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজার ২৮৫ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ৫১ লাখ ৯৯১ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ছয় লাখ ২৬ হাজার ২০০। এর মধ্যে এক লাখ ৫৩ হাজার ৬৭ জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল। সেখানে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা ৮৬ লাখ ৯৯ হাজার ৮১৪ জন। এর মধ্যে মারা গেছেন দুই লাখ ১৪ হাজার ২২৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৫ লাখ ৮০ হাজার ৭৪১ জন।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ, যুক্তরাজ্য পঞ্চম, ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি রয়েছে দশম অবস্থানে। তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম। এছাড়া ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে বর্তমানে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৮০৪ জন। এর মধ্যে চার হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনা ভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার একাধিক টিকাও আবিষ্কৃত হয়েছে।

 

অর্থসূচক/এএইচআর