সফল খলনায়ক মিশা সওদাগরের জন্মদিন আজ

ঢাকাই সিনেমার জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগর। চলচ্চিত্রে যাত্রা শুরু ১৯৮৬ সালে। এফডিসি আয়োজিত নতুন মুখ কার্যক্রমে নির্বাচিত হন তিনি। ছটকু আহমেদ পরিচালিত ‘চেতনা’ ছবিতে নায়ক হিসেবে অভিনয় করেন ১৯৯০ সালে। ‘অমরসঙ্গী’ ছবিতেও তিনি নায়কের ভূমিকায় অভিনয় করেন। তবে পরবর্তীতে তমিজ উদ্দিন রিজভীর ‘আশা ভালোবাসা’ ছবিতে ভিলেন চরিত্রে অভিনয় শুরু করেন মিশা।

ভিলেন চরিত্রে অভিনয় করে শুরুতেই বাজিমাত করেন তিনি। একে একে সাতটি ছবিতে খলনায়ক চরিত্রে অভিনয় করার জন্য চুক্তিবদ্ধ হন তিনি। ১৯৯৪ সালে ‘যাচ্ছে ভালোবাসা’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথম খলনায়ক হিসেবে পর্দায় উপস্থিত হন মিশা। দীর্ঘ অভিনয় জীবনে খলচরিত্রে নিজেকে সফল খলনায়ক হিসেবেই তুলে ধরেছেন তিনি।

খল অভিনেতা হিসেবে প্রায় ৯০০ ছবিতে অভিনয় করেছেন মিশা সওদাগর। আজ ৪ জানুয়ারি এই গুনী অভিনেতার জন্মদিন। অর্থসূচক পরিবারের পক্ষ থেকে রইলো জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা।

১৯৬৬ সালের ৪ জানুয়ারি পুরানো ঢাকার একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে মিশা সওদাগর জন্মগ্রহণ করেন। তার বাবা ওসমান গনি ও মা বিলকিস রাশিদা। তাদের তিন পুত্র ও দুই কন্যার মধ্যে মিশার অবস্থান চতুর্থ। ব্যক্তিগত জীবনে তিনি দুই পুত্রের বাবা।

জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় সহকর্মী ও ভক্তদের ভালোবাসায় ভাসছেন মিশা সওদাগর।

মিশা সওদাগর অভিনীত সিনেমার সংখ্যা এতো বেশি যে, সেটার তালিকা করাও দুঃসাধ্য কাজ। তবে মিশা অভিনীত সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- ‘সত্যের মৃত্যু নাই’, ‘জীবন সংসার’, ‘প্রেম পিয়াসী’, ‘এ জীবন তোমার আমার’, ‘বুকের ভিতর আগুন’, ‘শান্ত কেন অশান্ত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘বিয়ের ফুল’, ‘কুখ্যাত খুনী’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘প্রেমের তাজমহল’, ‘কোটি টাকার কাবিন’, ‘চাচ্চু’, ‘দাদীমা’, ‘কোটি টাকার প্রেম’, ‘আমার জান আমার প্রাণ’, ‘প্রিয়া আমার প্রিয়া’, ‘নিঃশ্বাস আমার তুমি’, ‘নাম্বার ওয়ান শাকিব খান’, ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’, ‘কিং খান’, ‘মাই নেম ইজ খান’, ‘অল্প অল্প প্রেমের গল্প’, ‘হিরো দ্য সুপারস্টার’, ‘কিস্তিমাত’, ‘রোমিও বনাম জুলিয়েট’, ‘অনিল বাগচীর একদিন’, ‘মেন্টাল’, ‘সম্রাট: দ্য কিং হিজ হেয়ার’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘স্বপ্নজাল’, ‘জান্নাত’, ‘ক্যাপ্টেন খান’, ‘পাসওয়ার্ড’, ‘মনের মতো মানুষ পাইলাম না’, ‘অবতার’ ও ‘শাহেনশাহ’ ইত্যাদি।

দীর্ঘ অভিনয় জীবনে মিশা সওদাগর দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। ‘বস নাম্বার ওয়ান’ সিনেমার জন্য শ্রেষ্ঠ খল চরিত্রের অভিনেতা এবং ‘অল্প অল্প প্রেমের গল্প’ সিনেমার জন্য শ্রেষ্ঠ কৌতুক চরিত্রের অভিনেতা হিসেবে পুরস্কৃত হন তিনি।

অভিনয়ের বাইরে মিশা সওদাগর বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির একজন নেতা। তিনি পরপর দুইবার এই সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.