মুস্তাফিজদের হারানো রাহুল-রুতুরাজের বড় জরিমানা

চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৮ উইকেটে জিতেছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। দলকে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন লোকেশ রাহুল। লক্ষ্ণৌয়ের জয়ের ম্যাচে ৫৩ বলে ৮২ রানের ইনিংস খেলেছেন রাহুল।

ম্যাচসেরার পুরস্কার পেলেও ম্যাচ শেষে দুঃসংবাদ পেতে হয়েছে রাহুলকে। স্লো ওভার রেটের কারণে জরিমানা গুনতে হয়েছে তাকে। একই কারণে জরিমানা করা হয়েছে চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়েরও। দুজনলেই ১২ লাখ রুপি করে জরিমানা দিতে হচ্ছে।

চেন্নাই ও লক্ষ্ণৌ দুই দলই নির্ধারিত সময়ের মধ্যে ২০ ওভার বল করতে পারেনি। এবারের আইপিএলে প্রথমবারের মতো স্লো ওভার রেটের শাস্তি পেল চেন্নাই ও লক্ষ্ণৌ। জানা গেছে নির্ধারিত সময়ের মধ্যে ১ ওভারের বেশি পিছিয়ে ছিল রাহুলের দল লক্ষ্ণৌ। আর চেন্নাই পিছিয়ে গিয়েছিল তিন ওভার। এ কারণেই তাদের জরিমানার কবলে পড়তে হয়েছে। পরবর্তীতে ওভার রেটে পিছিয়ে পড়লে বড় শাস্তি অপেক্ষা করছে দুই অধিনায়কেরই। আইপিএলের নিয়ম অনুযায়ী এক আসরে প্রথমবার স্লো ওভার রেটের শাস্তি ১২ লাখ রুপি।

দ্বিতীয়বার একই অপরাধ করলে অধিনায়কসহ সকল ক্রিকেটারকেই জরিমানা করা হয়। সেক্ষেত্রে অধিনায়ক ২৪ লাখ রুপি ও বাকি ক্রিকেটাররা ৬ লাখ রুপি বা ম্যাচ ফির ২৫ শতাংশ করে জরিমানা করার নিয়ম রয়েছে। পার পাবেন না ম্যাচে খেলা ইম্প্যাক্ট ক্রিকেটাররাও।

যে অর্থের পরিমাণ কম দাঁড়াবে সেই অঙ্কের জরিমানা গুণতে হবে সাধারণ ক্রিকেটারদের। এর আগে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পান্ত দুই দফায় স্লো ওভার রেটের কারণে জরিমানা গুনেছেন। আর একবার স্লো ওভার রেটের শাস্তি পেয়েছেন সাঞ্জু স্যামসন, হার্দিক পান্ডিয়া ও শ্রেয়াস আইয়ার।

এদিকে লক্ষ্ণৌয়ের বিপক্ষে রবীন্দ্র জাদেজার ৫৭ ও মহেন্দ্র সিং ধোনির ২৮ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান করে চেন্নাই। সেই লক্ষ্য ৬ বল হাতে রেখেই পেরিয়ে যায় লক্ষ্ণৌ। চেন্নাইয়ের হয়ে এই ম্যাচে একটি করে উইকেট নিয়েছিলেন মাথিশা পাথিরানা ও মুস্তাফিজুর রহমান।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.