জাতীয় পরিষদের অধিবেশন ডাকলেন পাকিস্তানের প্রেসিডেন্ট

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের কয়েক ঘণ্টা আগে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেছেন। তাকে পাশ কাটিয়ে জাতীয় পরিষদ সচিবালয় পার্লামেন্টের অধিবেশন ডাকার দু’দিন পর গত মধ্যরাতে প্রেসিডেন্ট আলভি এ পদক্ষেপ নেন।

বৃহস্পতিবার অধিবেশন বসেছে। পাকিস্তানে সাধারণ নির্বাচনের ২১ দিনের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে (এসআইসি) সংরক্ষিত আসন বরাদ্দ দেয়ার বিষয়টি সুরাহা না হওয়ায় অধিবেশন ডাকতে অস্বীকৃতি জানাচ্ছিলেন প্রেসিডেন্ট আলভি।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বর্তমানে কারাবন্দী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসন পেতে এই দলে যোগ দিয়েছিলেন।

প্রেসিডেন্ট আলভি অধিবেশন না ডাকার বিষয়ে অনড় থাকলে জাতীয় পরিষদ সচিবালয় অধিবেশন আহ্বান করে। আজ উদ্বোধনী অধিবেশনের শুরুতে নির্বাচিত সব পার্লামেন্ট সদস্য শপথ নেবেন। পাকিস্তানের জাতীয় পরিষদে মোট ৩৩৬টি আসন রয়েছে। এর মধ্যে ৭০টি আসন সংরক্ষিত। ৬০টি নারীদের এবং ১০টি সংখ্যালঘুদের জন্য। পার্লামেন্ট সদস্যরা শপথ গ্রহণের পর স্পিকার, ডেপুটি স্পিকার, প্রধানমন্ত্রী নির্বাচন ও বিরোধীদলীয় নেতা ঠিক করা হবে। স্পিকার পদে সরদার আয়াজ সাদিককে মনোনয়ন দিয়েছে পিএমএল-এন। দলটির সঙ্গে সমঝোতা অনুযায়ী ডেপুটি স্পিকার পদে পিপিপির প্রার্থী দেওয়ার কথা। পার্সটুডে

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.