জনতার ওপর ঘোড়া দাবড়ে দিয়ে বিপাকে নেতানিয়াহু সরকার

ইসরাইলের রাজধানী তেল আবিবে যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভরত জনতার ওপর ঘোড়া দাবড়ে দিয়ে বিপাকে পড়েছে তেল আবিব সরকার। শনিবার রাতের ওই ঘটনার অসংখ্য ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর এ ব্যাপারে তদন্ত শুরু করতে বাধ্য হয়েছে ইসরাইলি পুলিশ।

গত ৭ অক্টোবর হামাসের হাতে শত শত ইসরাইলি পণবন্দি আটক হওয়ার পর থেকে প্রতি শনিবার রাতে পণবন্দিদের মুক্ত করার দাবিতে আন্দোলন করে আসছিল ইসরাইলি পরিবারগুলো। ধীরে ধীরে সে আন্দোলন নেতানিয়াহু সরকারের পতনের আন্দোলনে রূপ নেয় এবং তাতে ইসরাইলব্যাপী যোগ দেয় লাখ লাখ মানুষ।

শনিবার রাতে অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশের ঘোড়সওয়ার বাহিনীকে লেলিয়ে দিয়েছে নেতানিয়াহু সরকার। এ সময় একজন পুলিশ কর্মকর্তা তার ঘোড়ার লাগাম দিয়ে একজন মধ্যবয়সি বিক্ষোভকারীকে আঘাত করলে তিনি মাথায় হাত দিয়ে মাটিতে লুটিয়ে পড়েন। এ সময় ওই ঘোড়সওয়ার পুলিশ কর্মকর্তাকে মাটিতে পড়ে যাওয়া ব্যক্তির প্রতি ভ্রুক্ষেপ না করে জনতাকে দাবড়ে নিয়ে যেতে দেখা যায়।

তেল আবিবের কাপলান সড়কের ওই সংঘর্ষে বেশ কিছু বিক্ষোভকারী আহত হয় এবং ইসরাইলি পুলিশ অন্তত ২১ জনকে ধরে নিয়ে যায়। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর এই কাপলান সড়কে অবস্থিত।

শনিবার রাতের ওই ভিডিও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর রবিবার ইসরাইলি পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করতে বাধ্য হয়েছে। ইহুদিবাদী রাজনীতিবিদরা বিশেষ করে বিরোধী নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ায়ির লাপিদ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের আচরণকে বর্বরতা বলে উল্লেখ করেছেন। পার্সটুডে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.