মার্কিন নির্বাচন: রিপাবলিকানদের মধ্যে এগিয়ে ট্রাম্প

আইওয়া ককাসের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকানর প্রার্থীদের থেকে অনেকটাই এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাচনী নিশ্চিত করবে রিপাবলিকানদের তরফে কে প্রার্থী হবেন। ট্রাম্পের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালে এবং রন ডিস্যানটিস। দুইজনের থেকেই এগিয়ে তিনি।

ভয়াবহ ঠান্ডার মধ্যে আইওয়া ককাসের নির্বাচন সংগঠিত হয়েছে। আপাতত ভোট গণনা চলছে। এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৭১ শতাংশ ভোট গণনার শেষে ট্রাম্প পেয়েছেন ৫১ দশমিক তিন শতাংশ ভোট। ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস পেয়েছেন ২১ শতাংশ ভোট। জাতিসংঘে আমেরিকার সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালে পেয়েছেন মাত্র ১৮ দশমিক নয় শতাংশ ভোট।

১৯৮৮ সালে বব ডোল সবচেয়ে বড় ব্যবধানে আইওয়া ককাসের নির্বাচন জিতেছিলেন। ব্যবধান ছিল ১২ দশমিক আট শতাংশ। এবারের ভোট গণনার ট্রেন্ড বলছে, ট্রাম্প রেকর্ড মার্জিনে জিততে চলেছেন।

ডোনাল্ড ট্রাম্প এদিন নির্বাচনে জিতলেই জাতীয় নির্বাচনে রিপাবলিকান প্রার্থী হিসেবে মনোনীত হবেন। এদিন ভোট শুরুর আগে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর বিরুদ্ধে চড়া প্রচারে নেমেছিলেন তিনি। হ্যালের বিরুদ্ধে তার অভিযোগ, মার্কিন এই কূটনীতিক একজন অপ্রয়োজনীয় গ্লোবালিস্ট। অথচ তাকে একসময় জাতিসংঘে পাঠিয়েছিলেন ট্রাম্পই।

গোটা আমেরিকাজুড়ে ট্রাম্পের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। ক্যাপিটল দাঙ্গার অভিযোগ আছে তার বিরুদ্ধে। তবে এখনো পর্যন্ত কোনো মামলাই তাকে পরবর্তী নির্বাচনের প্রার্থী হওয়া থেকে আটকাতে পারেনি। সূত্র: ডিডাব্লিউ, এপি, রয়টার্স

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.