আইপিএলের নিলামে থাকছেন না তাসকিন-শরিফুল, আছে মুস্তাফিজ

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজেদের অন্যন্য অবস্থানে নিয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। সারা বছরই আইপিএল নিয়ে থাকে বিভিন্ন আলোচনা। তবে নিলামের আগে সেই আলোচনা ভিন্ন মাত্রায় পৌঁছে যায়। কোন ক্রিকেটার নিলামে কেমন মূল্য পাবেন তা নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা।

আজ দুবাইতে অনুষ্ঠিত হবে আইপিএলের ১৭তম আসরের নিলাম। আইপিএলে অংশ নেয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড তাদের সব ক্রিকেটারদের ছুটি দিয়েছে। তবে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার এই টুর্নামেন্টে অংশ নিতে পারছেন না। নিলামে এক ঝাঁক ক্রিকেটার নাম দিলেও চূড়ান্ত তালিকায় ছিলেন কেবল মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

ক্রিকেট পোর্টাল ক্রিকবাজ জানিয়েছে, তাসকিন ও শরিফুল আইপিএলে খেলতে পারছেন না। এই দুজনকে আইপিএলে খেলার অনুমতি দিচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মূলত আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া মুস্তাফিজুর রহমানকে শুধু ২২ মার্চ থেকে ১১ মে পর্যন্ত আইপিএলে খেলার অনুমতি দেয়া হয়েছে। তবে সেটা কেবল দল পেলেই। ৩০ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত শ্রীলঙ্কার ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে। ফলে লঙ্কান ক্রিকেটারদেরও আইপিএলের একটি অংশ পাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

যদিও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি), ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই), ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ), নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি) ও জিম্বাবুয়ে ক্রিকেট (জেড সি) এরই মধ্যে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) কাছে নিশ্চিত করেছে তাদের ক্রিকেটাররা পুরো মৌসুমেই আইপিএলে খেলতে পারবেন। বেশিরভাগ অস্ট্রলিয়ান ক্রিকেটার আইপিএলে খেলার অনুমতি পেলেও জশ হ্যাজেলউড আইপিএলের প্রথম অংশে শুধু খেলতে পারবেন। তাকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত খেলার অনমতি দেয়া হতে পারে। এরপর হ্যাজেলউডকে শেফিল্ড শিল্ডের ফাইনালে খেলতে দেখা যেতে পারে। এই ম্যাচটি হবে ২১-২৫ মার্চ।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে জানানো হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য তাদের সব ক্রিকেটার আইপিএলের পুরো মৌসুমে খেলতে পারবেন না। যদিও এখনও ইসিবির সামারের ইন্টারন্যাশনাল প্রোগ্রামের সূচি এখনও চূড়ান্ত হয়নি। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। এক্ষেত্রে ব্যতিক্রম শুধু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ক্রিকেট আয়ারল্যান্ড (সিআইও)। বাংলাদেশ শুধু মুস্তাফিজ এবং আয়ারল্যান্ড শুধু জস লিটলকে খেলার অনুমতি দিয়েছে। আইপিএলের নিলাম শুরুর আগে তাই ফ্র্যাঞ্চাইজিগুলোকে ক্রিকেটারদের পাওয়া না পাওয়ার বিষয়টিও মাথায় রাখতে হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.