ব্যাংকের তাৎক্ষণিক লেনদেনের ব্যবস্থাপনা বাংলাদেশ ব্যাংকের হাতে

বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) কার্যক্রম আগে একটি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালনা হতো। এখন থেকে বাংলাদেশ ব্যাংকের নিজস্ব সিস্টেমে ফান্ড ট্রান্সফার শুরু হয়েছে। এ ছাড়া এতদিন দুটি সেশনে বিইএফটিএন ব্যবহার করে সরকারি কর্মকর্তাদের বেতন-ভাতা ও পেনশনসহ যাবতীয় সরকারি পেমেন্ট নিষ্পত্তি করা হতো। এখন নিজস্ব সক্ষমতায় উদ্ভাবিত নিকাশ-বিইএফটিএনের মাধ্যমে কার্যক্রম দৈনিক তিনটি সেশনে সেটেলমেন্ট সম্পন্ন হবে।

এর আগে গত ৮ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের (পিএসডি) এক সার্কুলারে জারি করা হয়। এতে জানানো হয়, রোববার (১২ নভেম্বর) থেকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার কার্যক্রম বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের (বিএসিএইচ) ইএফটি ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেমের পরিবর্তে নিকাশ-বিইএফটিএন সফটওয়্যারের মাধ্যমে করা হবে। স্থানীয় মুদ্রায় লেনদেন তিনটি সেশনে পরিচালিত হবে বলেও জানায় আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

সেশন-১ পরিচালিত হবে রাত ১২টা থেকে বেলা ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। সেশন-২ পরিচালিত হবে দুপুর ১২টা থেকে দুপুর ২টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত। আর সেশন-৩ বিকেল ৩টা থেকে রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ড পর্যন্ত পরিচালিত হবে।

বাংলাদেশ ব্যাংক জানায়, ক্রেডিট এবং ডেবিট লেনদেনগুলো আলাদা ফাইলের মাধ্যমে অর্থাৎ একই ফাইল উভয় প্রকার লেনদেন অন্তর্ভুক্ত না করে উপস্থাপন করতে হবে। ডেবিট ও ক্রেডিট লেনদেনের ক্ষেত্রে ইএফটি সেটেলমেন্ট হওয়ার পরবর্তী দুই সেশনের মধ্যে রিটার্ন কার্যক্রম সম্পন্ন করতে হবে। নিকাশ-বিইএফটিএনের আনুষ্ঠানিক কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে গত শুক্রবার (১০ নভেম্বর) ও শনিবার (১১ নভেম্বর) তফসিলি ব্যাংকগুলোর ইএফটি প্রসেসিং কার্যক্রমে যুক্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজন অনুসারে অফিসে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়।

সার্কুলারে আরও বলা হয়, বর্তমান ব্যাচ (বিএসিএইচ) বিইএফটিএন সিস্টেমে ইএফটি আউটওয়ার্ড রিটার্ন পাঠানোর শেষ সময় ৯ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। এ সময়ের মধ্যে অংশগ্রহণকারী সব তফসিলি ব্যাংককে বর্তমান বিইএফটিএন সিস্টেমে এর সব অনিষ্পন্ন ইএফটি আউটওয়ার্ড রিটার্ন পাঠানোর নির্দেশ দেওয়া হয়। আর গত ৯ নভেম্বর দুপুর ২টায় বর্তমান বিইএফটিএন সিস্টেমে ইএফটি আউটওয়ার্ড পাঠানোর সময় শেষ হয়েছে।

 

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.