গাজায় হামাসের সঙ্গে দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি হবে না: জো বাইডেন

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল ও প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যে একটি দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির সম্ভাবনা নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের বাইরে সাংবাদিকদের এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “না, কোনো সম্ভাবনা নেই।”

একই দিন মার্কিন বিমান বাহিনীর একটি বিমানে ওঠার প্রাক্কালে বাইডেন সাংবাদিকদের বলেন, তিনি তিন দিনেরও বেশি সময় ধরে যুদ্ধে সাময়িক বিরতি দেয়ার জন্য চেষ্টা চালিয়ে আসছেন। কিন্তু ইসরাইলের বিরোধিতার কারণে সে প্রচেষ্টায় তিনি সফল হননি।

ইসরাইল তার ভাষায় গাজা উপত্যকা থেকে হামাসকে ‘নিশ্চিহ্ন’ করার আগ পর্যন্ত ওই অবরুদ্ধে ভূখণ্ডের ওপর ধ্বংসযজ্ঞ বন্ধ করতে ইচ্ছুক নয়। তা সত্ত্বেও মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন, ইসরাইল মানবিক ত্রাণ তৎপরতা চালাতে প্রতিদিন চার ঘণ্টা করে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। বিষয়টিকে কিরবি ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ বলে উচ্ছ্বাস প্রকাশ করেন।

এর আগে গত রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছিলেন, হামাসের হাতে আটক বন্দিদের মুক্তি না দেয়া পর্যন্ত গাজায় কোনো যুদ্ধবিরতি হবে না। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্ধৃতি দিয়ে বলছে, কিছু সংখ্যক বন্দির মুক্তির বিনিময়ে গাজায় পাঁচ দিনের যুদ্ধবিরতির প্রস্তাব এরইমধ্যে প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু।

গার্ডিয়ান লিখেছে, কাতার ও মিশরের মধ্যস্থতায় হামাসের হাতে আটক নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিদের ছেড়ে দিতে চেয়েছিল হামাস। কিন্তু তেল আবিব প্রস্তাবটি প্রত্যখ্যান করেছে। এর পরিবর্তে নেতানিয়াহু স্থল অভিযান চালিয়ে হামাসকে ধ্বংস করতে বেশি প্রতিজ্ঞাবন্ধ তাতে হামাসের হাতে আটক বন্দিদের ভাগ্যে কী ঘটল তা নিয়ে দেশটির প্রধানমন্ত্রীর মাথাব্যথা নেই। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.