বিশ্বকাপ ব্যর্থতায় লঙ্কান ক্রিকেট বোর্ড বরখাস্ত

বিশ্বকাপের এবারের আসরে শুরু থেকেই ধুঁকছে শ্রীলঙ্কা। ৭ ম্যাচ খেলে তারা মাত্র দুটি ম্যাচে জয় পেয়েছে। এমন পারফরম্যান্সের পর তাদের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে ভারতের বিপক্ষে সর্বশেষ ম্যাচে তারা ৫৫ রানে অল আউট হয়েছে। সেই ম্যাচে ভারতের বিপক্ষে ৩০২ রানের হারের ক্ষত এখনও দগদগে। এমন পারফরম্যান্সের পর সমালোচনার মুখে পড়েছে ক্রিকেট শ্রীলঙ্কা। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় বোর্ডকে কারণ দর্শানোর জন্য হুঁশিয়ার করে দিয়েছে।

এরই মধ্যে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সচিব মোহন ডি সিলভা পদত্যাগ করেছেন। এরপরেই লঙ্কান ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে অন্তর্বর্তীকালীন কমিটি বসিয়েছে শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রণালয়। নতুন করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের  অন্তর্বর্তীকালীন কমিটির চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন অর্জুনা রানাতুঙ্গা। শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিররের খবর অনুযায়ী, রানাতুঙ্গাকে এই দায়িত্ব অর্পণ করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী।

এর আগে শ্রীলঙ্কা ক্রীড়া মন্ত্রী রোহান ফার্নান্দো এক বৃবিতিতে বলেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট কর্মকর্তাদের পদে থাকার কোনও নৈতিক অধিকার নেই। তাদের স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত।’

১৯৯৬ বিশ্বকাপজয়ী অধিনায়ককে মূল দায়িত্ব দিয়ে এরই মাঝে এসএলসির ৭ সদস্যের পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের মতে ১৯৭৩ সালে প্রণীত শ্রীলঙ্কার ক্রীড়া আইনের অধীনে কর্মরত মন্ত্রী এই কমিটি নিয়োগ দিয়েছেন। রানাতুঙ্গা ছাড়া কমিটির অন্য সদস্যরা হলেন শ্রীলঙ্কা ক্রিকেটের সাবেক প্রেসিডেন্ট উপালি ধর্মদাসা, আইনজীবী রাকিথা রাজাপাকসে, অবসরপ্রাপ্ত বিচারক এস আই ইমাম, রোহিণী মারাসিংহে ও ইরাঙ্গানি পেরেরা এবং ব্যবসায়ী হিশাম জামালদিন।

শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসকদের সঙ্গে মন্ত্রণালয়ের মতবিরোধ চলছিল বেশ কয়েক মাস ধরে। গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়া নিয়ে শ্রীলঙ্কার ক্রিকেটে কী পরিমাণ দুর্নীতি হয়েছে, তা ২৬০ পাতার সরকারি নিরীক্ষায় (অডিট) তুলে ধরা হয়েছে। ক্রিকেট প্রশাসনে অসদাচরণের তদন্তে ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে তিন সদস্যের একটি প্যানেল নিয়োগ দিয়েছেন।

গত সপ্তাহে আইসিসিকে পাঠানো এক চিঠিতে রোশান শ্রীলঙ্কার ক্রিকেট প্রশাসকদের ‘লজ্জাহীন, বিশ্বাসঘাতক ও অবিশ্বস্ত’ বলে অভিহিত করেন। এসবের জেরে শনিবার মন্ত্রীর নির্দেশে পদত্যাগ করেন এসএলসির সেক্রেটারি মোহন ডি সিলভা।

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আজ বাংলাদেশের মুখোমুখি হবে সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.