লাখ টাকা ছাড়িয়ে যাওয়া স্বর্ণের দামে নতুন রেকর্ড

স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এর ফলে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ১ লাখ চার হাজার ৬২৬ টাকা। এর আগে রেকর্ড দাম ছিল ১ লাখ দুই হাজার ৮৭৬ টাকা। অর্থাৎ বর্তমানে দাম বেড়ে রেকর্ড উচ্চতায় দাঁড়িয়েছে স্বর্ণ।

রোববার (৫ নভেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এনামুল হক ভুইয়া লিটন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে। সোমবার (৬ নভেম্বর) থেকে এটি কার্যকর করা হবে।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম হবে এক লাখ চার হাজার ৬২৬ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৯ হাজার ৯০২ টাকা, ১৮ ক্যারেটের দাম ৮৫ হাজার ৬১৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৭১ হাজার ৩২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনার দাম বাড়ানো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম।

ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের রুপার দাম (ভ‌রি) ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকা।

এর আগে দাম বাড়িয়ে গত ২৬ অক্টোবর সবশেষ সোনার মূল্য নির্ধারণ করেছিল বাজুস। যা ২৭ অক্টোবর থেকে কার্যকর হয়। আজ পর্যন্ত ওই দামেই ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা বিক্রি হয় এক লাখ দুই হাজার ৮৭৬ টাকায়। ২১ ক্যারেটের প্রতি ভরি ৯৮ হাজার ২১১ টাকায়, ১৮ ক্যারেটের ৮৪ হাজার ২১৪ টাকায় এবং সনাতন পদ্ধতির সোনা ৭০ হাজার ১৫৯ টাকায় বিক্রি হয়।

তারও আগে সোনার বাড়ানো হয় ১৫ অক্টোবর, যা ১৬ অক্টোবর থেকে কার্যকর হয়। ওই সময় ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল এক লাখ ৫৪৩ টাকা, ২১ ক্যারেটের দাম ছিল ৯৫ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ছিল ৮২ হাজার ২৩১ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ছিল ৬৮ হাজার ৫৮৪ টাকা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.