ট্রাম্পের ১০ হাজার ডলার জরিমানা

নিউ ইয়র্কে বিচার প্রক্রিয়া নিয়ে বিরুপ মন্তব্য করে জরিমানার মুখোমুখি হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার নিউ ইয়র্কের আদালতে শুনানি ছিল সাবেক মার্কিন প্রেসিডেন্টর।

বিচার প্রক্রিয়ার মধ্যবর্তী সময়ে এক বিচারককে উদ্দেশ্য করে বিরূপ মন্তব্য করেছেন ট্রাম্প। তারই জেরে তাকে ১০ হাজার ডলার জরিমানা করা হয়েছে। বিচার চলার মধ্যবর্তী সময়ে ট্রাম্প বলেছেন, ‘এই বিচারক অত্যন্ত পক্ষপাতদুষ্ট। তার পাশে যে ক্লার্ক বসে আছে, সে আরো বেশি পক্ষপাতদুষ্ট। বিচারকের চেয়েও বেশি।’

বিচারক ট্রাম্পের এই প্রকাশ্য মন্তব্যকে বিচারবিভাগের অবমাননা হিসেব মনে করেছেন। এবং সে জন্যই তাকে ১০ হাজার ডলার জরিমানা দিতে বলা হয়েছে। বস্তুত, এই আদালতেই এর আগে পাঁচ হাজার ডলার জরিমানা হয়েছিল ট্রাম্পের।

এদিন শুনানির পরে ট্রাম্প তার সাবেক আইনজীবী মিশেল কোহেনকে মিথ্যাবাদী বলে দাবি করেছেন সাংবাদিকদের সামনে। কোহেন আদালতের কাছে সাক্ষ্য দিয়েছিলেন। তিনি বলেছেন, তার সাবেক বস ট্রাম্প যেভাবে তার সম্পত্তির মূল্য তাদের বলতে বলেছিলেন এবং খাতায় কলমে লিখতে বলেছিলেন, তারা তা-ই করেছিলেন। কোহেনের এই স্বীকারোক্তি ট্রাম্পের পছন্দ হয়নি। সে কারণেই প্রকাশ্যে কোহেনের সমালোচনা করেছেন তিনি। তাকে মিথ্যেবাদী বলেছেন।

এই কোহেনের মাধ্যমেই ট্রাম্প পর্নস্টারকে অর্থ পাঠিয়েছিলেন বলে অভিযোগ। ট্রাম্প যা অস্বীকার করেছেন। কিন্তু কোহেন তার ভাষ্যে কার্যত সে কথা স্বীকার করে নিয়েছেন।

এই মামলায় এর আগেই বিচারক জানিয়েছেন, ট্রাম্পের সম্পত্তি আসল মূল্যের চেয়ে অনেক বড় করে দেখানো। মূলত, বীমায় ছাড় পাওয়ার জন্যই এ কাজ করেছিলেন ট্রাম্প। এবার নিউ ইয়র্কের আদালতের এ বিষয়ে রায় দেওয়ার কথা। তার আগেই ১০ হাজার ডলার জরিমানা করা হলো ট্রাম্পকে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.