মশার কামড় থেকে বাঁচাতে পারে লবঙ্গ

লবঙ্গ রান্নার মশলা হিসেবেই বেশ পরিচিত। লবঙ্গ যেমন খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে তেমনই এর আরও অনেক উপকারিতা। স্বাস্থ্যকর জীবনযাপনে লবঙ্গের জুরি নেই।

লবঙ্গ আমাদের বিভিন্নভাবে উপকার করে থাকে সেগুলো হলো-

মশার হাত থেকে বাঁচায়

মশার দিন দিন ভয়ানক হয়ে উঠেছে। মশার কামড়ে অতিষ্ঠ মানুষ। সহজ সরল উপায়ে মশার কামড় থেকে রেহাই পেতে পারেন। শরীরের উন্মুক্ত অংশে লবঙ্গ তেল লাগিয়ে নিন। লবঙ্গে থাকা ইউজেনল যৌগ মশাকে আপনার ধারে কাছে ঘেঁষতে দেবে না।

হজম শক্তি বাড়ায়

প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ। অনেকেই হাঁসফাঁস করছেন। বুক জ্বালা, অ্যাসিডিটি লেগেই থাকে। বদ হজমের কারণে ঠিক মতো ঘুমও হয় না। খালি পেটে এক টুকরা লবঙ্গ মুখে রাখুন আরাম পাবেন। হজমের সমস্যাও কেটে যাবে।

মাথা ব্যথা কমায়

গরমে প্রায়ই মাথা ব্যথা হয়ে থাকে। মাথা ব্যথা কমাতে আমরা ওষুধ ব্যবহার করে থাকি। কিন্তু লবঙ্গের তেল অন্য তেলের সঙ্গে মিশিয়ে ম্যাসেজ করে কিছু সময় রাখলে মাথা ব্যথা কমে যাবে।

ত্বক পরিষ্কার করে

ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে লবঙ্গের জুরি নেই। প্রখর রোদে ত্বকে কালো কালো ছোপ পড়ে। এক্ষেত্রে লবঙ্গ ত্বকের চিকিৎসায় অনেক কাজে আসে। এর মধ্যে থাকা অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য সূর্যরশ্মি থেকে ত্বককে বাঁচায়।

তবে লবঙ্গ রক্তের শর্করার মাত্রা অনেক কমিয়ে দেয়। ডায়াবিটিস রোগীদের লবঙ্গ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেওয়া উচিত। তাছড়া বেশি লবঙ্গ খেলে শরীর গরম হয়ে যায়। কাজেই গরমে বেশি লবঙ্গ খাওয়া থেকে বিরত থাকুন।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.