ঝুঁকি নিতে চায় না, এ কারণেই ব্যর্থ হয়, কোহলিদের ভুল

এক দশকের বেশি সময় আইসিসির কোনো শিরোপা জেতা হয় না ভারতের। তবে ২০১১ সালের পর আরও একবার ঘরের মাটিতে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে তারা। ফলে অনেক বিশেষজ্ঞের মতেই বিশ্বকাপ জয়ে ফেভারিট রোহিতরা। যদিও ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিদায়ের পর ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হোসাইন মন্তব্য করেছিলেন ভারত আইসিসি ইভেন্টে ভয়-ডরহীন ক্রিকেট খেলতে পারে না।

এদিকে চলমান এশিয়া কাপেও দারুণ ছন্দে আছে তারা। আজ তারা এশিয়া শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে। এদিকে নিউজিল্যান্ডের সাবেক পেসার সাইমন ডুলের মতে ভারতের ক্রিকেটাররা ব্যক্তিগত অর্জনের দিকে বেশি মনোযোগী। এ কারণেই দলগত সাফল্য পায় না ভারত।

এই প্রসঙ্গে ডুল বলেন, ‘ভারতীয় খেলোয়াড়রা নির্ভীক ক্রিকেট খেলে না। তারা এখন পরিসংখ্যান ভিত্তিক ক্রিকেট খেলে। ভারতীয় খেলোয়াড়রা বেশিরভাগ সময়ই নিজেদের পরিসংখ্যান নিয়ে বেশ চিন্তিত। আমার কাছে এটা এমন একটি ব্যাপার যা তাদের ব্যাটিং নিয়ে আমাকে উদ্বিগ্ন করে তোলে।’

ডুলের ধারণা ভারত বড় ম্যাচে ঝুঁকি নিতে চায় না। যার অন্যতম কারণ মিডিয়া এবং বিভিন্ন সংবাদ মাধ্যমগুলো ক্রিকেটারদের পারফরম্যান্স নিয়ে আলোচনা ও সমালোচনা করে। তার মতে ভারতীয় দলে যথেষ্ট পরিমাণে প্রতিভাবান ক্রিকেটার রয়েছে। কিন্ত শক্তিশালী দল হওয়ার পারেও নকআউট পর্বের মতো বড় ম্যাচে তারা ঝুঁকি নিতে চায় না। ফলেই বিশ্বকাপের মত বড় আসরে তারা ব্যর্থ হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.