দিল্লিতে জি২০ বৈঠক শেষ, খুশি রাশিয়া

দিল্লিতে জি২০ শীর্ষসম্মেলন শেষ হলো। প্রধানমন্ত্রী মোদী এর সভাপতিত্বের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে তুলে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্টের হাতে।

তবে মোদী জানিয়েছেন, আগামী নভেম্বর পর্যন্ত ভারতই জি২০-র সভাপতি থাকবে। তখন একটা ভার্চুয়াল শীর্ষবৈঠক করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। তা গৃহীত হয়েছে। সেই বৈঠকে আলোচনার হবে এই শীর্ষসম্মেলনের পর্যালোচনা করা হবে। ফলে জি২০-র সভাপতি দেশ হিসাবে ভারত আরো একটি ভার্চুয়াল শীর্ষবৈঠক করবে।

নতুন সভাপতি ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলেছেন, ‘আমরা এখনও এমন একটা সময়ে বাস করি, যেখানে লাখ লাখ মানুষ ক্ষুধার্ত থাকে। যেখানে স্থায়ী উন্নয়নকে বিপদের মুখে পড়তে হয়। তবে আমরা এই সব সমস্যার মোকাবিলা করতে পারব, যদি আমরা অনৈক্য দূর করতে পারি। আয়, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, খাদ্য, লিঙ্গ, ও জাতিগত অনৈক্য দূর করতে হবে।’

আর মোদী বলেছেন, আফ্রিকান ইউনিয়নের জি২০ সদস্য হওয়াটা খুবই বড় ব্যাপার। জাতিসংঘের মতো সংগঠনগুলিকে সময়ের বাস্তবতা মেনে নিয়ে বদল করতে হবে। যারা সময়ের সঙ্গে বদলায় না, তাদের প্রাসঙ্গিকতা শেষ হয়ে যায়।

জি২০ শীর্ষসম্মেলনের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ বলেছেন, তিনি খুশি, এই সম্মলেন ইউক্রেন-কেন্দ্রিক হয়নি। তিনি বলেছেন, ভারত যেভাবে জি২০-র সভাপতি হিসাবে কাজ করেছে, তাতেও রাশিয়া খুশি। এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যতের মন্ত্র রাশিয়াও এগিয়ে নিয়ে যাবে। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই, এএনআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.