আইসিএমএবি কর্তৃক ঢাকা সিটি কলেজে একটি সেমিনার অনুষ্ঠিত

দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) কর্তৃক “বাংলাদেশে পেশাগত কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং শিক্ষা: ব্যবসায় শিক্ষা গ্রাজুয়েটদের উপর প্রভাব” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ আগস্ট) ঢাকা সিটি কলেজে (ডিসিসি) সিএমএ পেশাগত যোগ্যতা সম্পর্কে সামগ্রিক সচেতনতা তৈরির ধারাবাহিক প্রচেষ্টা হিসাবে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়। কলেজের স্নাতক (ব্যবসায় শিক্ষা) অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উক্ত অনুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিএমএবি’র সভাপতি আবদুর রহমান খান এফসিএমএ, এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিএমএবির সাবেক সভাপতি ও বর্তমান কাউন্সিল সদস্য মোহাম্মদ সেলিম এফসিএমএ।

প্রফেসর ড. মোহাম্মদ জাকারিয়া মাসুদ এফসিএমএ, পরিচালক, একাডেমিক অ্যাফেয়ার্স ডিভিশন, আইসিএমএবি, প্রাসঙ্গিক বিষয়ে সেমিনারে বক্তব্য রাখেন। ড. মাসুদ আইসিএমএবি’র একাডেমিক প্রোগ্রামের উপর বিশেষ জোর দিয়ে সিএমএ শিক্ষা ও পেশাগত যোগ্যতার বিভিন্ন দিক তুলে ধরেন। সেমিনারের বিশেষ অতিথি মোহাম্মদ সেলিম এফসিএমএ তার জীবনের অভিজ্ঞতা শেয়ার করেন এবং শিক্ষার্থীদের সিএমএ প্রোগ্রামে যোগদানের মাধ্যমে নিজেদের ব্যবসায়িক শিক্ষায় অন্যন্য করার সুযোগ গ্রহণ করার জন্য অনুরোধ করেন। সেলিম সিএমএ গণ কিভাবে আয়-ব্যয়ের হিসাব পরিচালনা, হিসাবের তথ্য ব্যাখ্যায় স্বচ্ছতা আনতে পারে এবং কীভাবে সিএমএ পেশাগত শিক্ষা কর্মজীবনের অগ্রগতি ত্বরান্বিত করতে পারে তা সুচারুভাবে ব্যাখ্যা করে শিক্ষার্থীদেরকে অনুপ্রাণিত করেন। তিনি আরও বলেন চাকরির পাশাপাশি শিক্ষার্থীগণ সিএমএ প্রোগ্রামটি চালিয়ে যেতে পারবে।

আবদুর রহমান খান এফসিএমএ তার বক্তৃতায় শ্রোতাদের আইসিএমএবি’র যোগ্যতার অবকাঠামোর বিষয়ে আলোকপাত করেন যা তাদের কর্মক্ষেত্রে প্রতিষ্ঠান পরিচালনার দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে। তিনি দেশে এবং বিদেশে যোগ্য সিএমএর জন্য বিশাল কাজের সুযোগের বিষয়টি তুলে ধরেন। খান আইসিএমএবি এর ভর্ত্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য নেয়া সাম্প্রতিক উদ্যোগগুলিও ব্যাখ্যা করেন। একটি পছন্দসই কর্মজীবন শুরু করার জন্য, জনাব খান ছাত্র-ছাত্রীদের তাদের বর্তমান একাডেমিক প্রোগ্রামের পাশাপাশি সিএমএ প্রোগ্রামটিকে ইতিবাচকভাবে বিবেচনা করার আহ্বান জানান।

মিস মনোয়ারা বেগম এফসিএমএ, উপ-পরিচালক, শিক্ষা বিভাগ, আইসিএমএবি সেমিনারটি সঞ্চালনা করেন। প্রফেসর মোহাম্মদ জামাল, অ্যাকাউন্টিং বিভাগ, ঢাকা সিটি কলেজে, সেমিনারটি  সমন্বয় করেন। তিনি ডিসিসি শিক্ষার্থীদের জন্য ক্যারিয়ার কাউন্সেলিং প্রোগ্রামের মাধ্যমে একটি তথ্যপূর্ণ অধিবেশন আয়োজন করার জন্য আইসিএমএবি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান । অনুষ্ঠান শেষে আইসিএমএবি’র সভাপতি ঢাকা সিটি কলেজ অধ্যক্ষ এর কাছে শুভেচ্ছা ফলক তুলে দেন। ঢাকা সিটি কলেজের বিভিন্ন বিভাগের চেয়ারপারসনগণ, শিক্ষক ও শিক্ষিকাগণ ও প্রায় ৩০০ জনেরও বেশি শিক্ষার্থী এই সেমিনারে অংশগ্রহণ করে এবং সিএমএ প্রোগ্রাম সম্পর্কে জানতে বিভিন্ন প্রশ্ন উত্থাপন করে।

 

অর্থসূচক/ এইচএআই

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.