উজবেক প্রতিনিধি দলের বিজিএমইএ পরিদর্শন

উজবেকিস্তান টেক্সটাইল অ্যান্ড গার্মেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল গতকাল বস্ত্র প্রস্তুতকারী কোম্পানির শীর্ষ সংগঠন বিজিএমইএ পরিদর্শন করেছে।

পরিদর্শনকালে তারা বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিমের সঙ্গে পোশাক ও বস্ত্র খাতে পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জনে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেন।

বৈঠকে উপস্থিত ছিলেন উজবেকিস্তানের বিনিয়োগ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের টেক্সটাইল, গার্মেন্টস এবং নিটওয়্যার শিল্পের বিভাগীয় প্রধান মুখাম্মাদসাইদভ বখতিয়ার, উজটেক্সটাইলপ্রমের বিভাগীয় প্রধান শেরজোদ আকবারভ এবং উজটেক্সটাইলপ্রমের উপদেষ্টা মেহেদি মাহবুব।

তারা বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করতে উভয় পক্ষ কীভাবে একসঙ্গে কাজ করতে পারে, তা নিয়ে আলোচনা করেন।

বৈঠকে উজটেক্সটাইলপ্রম প্রতিনিধি দল উজবেকিস্তানের টেক্সটাইল ও পোশাক খাতের ওপর একটি প্রেজেন্টেশন দেন, যেখানে দেশটির আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে প্রতিযোগিতামূলক সুবিধাগুলো, বিশেষ করে দেশটির সিআইএস দেশগুলোর কাছাকাছি অবস্থান এবং সিআইএস দেশগুলোর বাজারে সহজে প্রবেশাধিকার পাওয়ার বিষয়গুলো তুলে ধরা হয়। তারা বিজিএমইএ থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলকে উজবেকিস্তান সফর ও ব্যবসার সুযোগ খতিয়ে দেখার আমন্ত্রণ জানান।

বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, ‘বাংলাদেশ পণ্য বৈচিত্র্যকরণের ওপর, বিশেষ করে উচ্চমূল্যের এমএমএফভিত্তিক পোশাকের ওপর ক্রমবর্ধমানভাবে জোর দিচ্ছে।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ সিআইএস দেশগুলোর মতো নতুন বাজারেও রফতানির সুযোগ খুঁজছে এবং সিআইএস দেশগুলোতে ৫৫ বিলিয়ন ডলারের পোশাক বাজার রয়েছে।’

তিনি উজবেকিস্তানের মাধ্যমে সিআইএস বাজারে বাংলাদেশের পোশাক রফতানির সম্ভাবনা খতিয়ে দেখতে সফরকারী প্রতিনিধি দলকে সহযোগিতা প্রদানের আহ্বান জানান। তিনি বলেন, ‘এটি উভয় পক্ষের জন্য লাভজনক পরিস্থিতি তৈরি করবে।’

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.