শত বর্ষের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’

সর্বকালের অন্যতম সেরা চলচ্চিত্র বলা হয় ‘পথের পাঁচালী’ সিনেমাটিকে। সিনেমাটি দিয়ে শুধু বাংলা চলচ্চিত্রই নয়, বিশ্বচলচ্চিত্রের পুরো কাঠামো বদলে দিয়েছিলেন উপমহাদেশের বিখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়।

নতুন খবর হলো, টাইম ম্যাগাজিনের গত ১০০ বছরের সেরা চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে সত্যজিৎ রায়ের এই সিনেমাটি। তালিকাটিতে স্থান পেয়েছে ১৯২০ সালে মুক্তি পাওয়া থেকে ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’ থেকে ২০১৯ সালের ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’ পর্যন্ত। সেই তালিকায় একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে জায়গা পেয়েছে ‘পথের পাঁচালী’ ।

টাইম ম্যাগাজিনের এই তালিকায় রয়েছে ‘দ্য ক্যাবিনেট অব ডক্টর ক্যালিগারি’, ‘বাইসাইকেল থিফ’, ‘ব্রেথলেস’, ‘সাইকো’, ‘গন উইথ দ্য উইন্ড’, ‘সেভেন সামুরাই’, ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘দ্য গডফাদার পার্ট ২’, ‘লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস’-এর মতো ক্লাসিক চলচ্চিত্রগুলো। তালিকায় রয়েছে ‘ইটি দ্য এক্সট্রা-টেরিস্ট্রিয়াল’ এবং ‘দ্য এম্পায়ার স্ট্রাইকস ব্যাক’। নতুন দশকের মধ্যে রয়েছে ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’, ‘মুলহল্যান্ড ড্রাইভ’, ‘প্যানস ল্যাবিরিন্থ’ এবং গ্রেটা গারউইগের ‘লিটল উইমেন’।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটি মুক্তি পায় ১৯৫৫ সালে। এটিই ছিল সত্যজিৎ রায়ের নির্মিত প্রথম চলচ্চিত্র। এই সিনেমা বিশ্ব দরবারে ভারতীয় চলচ্চিত্রের আলাদা পরিচয় তৈরি করে দেয়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.