আদানির কেন্দ্র থেকে দেশে বিদ্যুৎ সরবরাহ শুরু

চলমান বিদ্যুৎ সকটের মধ্যে ভারতের আদানি পাওয়ার বিদ্যুৎকেন্দ্র থেকে পুনরায় বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। গতকাল বুধবার দিনগত রাত পৌনে ৪টার দিকে এই বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

বৃহস্পতিবার সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) মুখপাত্র শামীম হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানির কয়লাভিত্তিক কড্ডা কেন্দ্রর একটি ইউনিট থেকে বর্তমানে প্রতিদিন গড়ে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর দিয়ে এই বিদ্যুৎ বাংলাদেশে প্রবেশ করছে। রহনপুরে বুধবার টর্নেডোর কারণে লাইন ট্রিপ করে বলে পিজিসিবির কর্মকর্তারা জানিয়েছিলেন।

এর আগে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে আদানি পাওয়ারের ট্রান্সমিশন লাইনে সমস্যা দেখা দেওয়ায় গতকাল দুপুর আড়াইটায় বিদ্যুৎকেন্দ্রটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে।

পিজিসিবির মুখপাত্র এ বি এম বদরুদ্দোজা খানের পাঠানো বার্তায় বলা হয়, বৃহস্পতিবার সকাল ৯টায় আদানির কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ছিল ৬০৭ মেগাওয়াট।

গত ৫ জুন দেশের ৫টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মধ্যে জ্বালানি সংকটে ১ হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার পায়রা বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়। এ ছাড়া, আরও ৩টি বিদ্যুৎকেন্দ্র অর্ধেক সক্ষমতায় চললেও ঝাড়খণ্ডের আদানি পাওয়ার থেকে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ নিয়মিত ছিল।

বাংলাদেশের পাওয়ার গ্রিড কোম্পানির তথ্য অনুযায়ী, দেশে গত কয়েকদিনে গড়ে আড়াই থেকে ৩ হাজার মেগাওয়াট লোডশেডিং হলেও গতকাল বিকেল ৪টার দিকে ১৪ হাজার ৮০০ মেগাওয়াট চাহিদার বিপরীতে ৩ হাজার ৪১৯ মেগাওয়াট লোডশেডিং হয়েছে।

অথসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.