নারী-শিশু উন্নয়নে বরাদ্দ বেড়েছে

২০২৩-২০২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নারী ও শিশুর জন্য ৪৬৪ কোটি টাকা বাড়িয়ে ৪ হাজার ৭৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আগের অর্থবছরে (২০২২-২৩) বরাদ্দ ছিল ৪ হাজার ২৯০ কোটি টাকা।

বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বারাদ্দের কথা জানান।

তিনি বলেন, ২০২৩-২৪ অর্থবছরে জেন্ডার সম্পৃক্ত বরাদ্দের মোট পরিমাণ ২ লাখ ৬১ হাজার ৭৮৭ কোটি টাকা। নারী ও শিশুদের কল্যাণ নিশ্চিত করতে ২০২৩-২৪ থেকে ২০২৫-২৬ পর্যন্ত সময়ে যে কার্যক্রমসমূহ বাস্তবায়ন করতে চাই, তার মধ্যে উল্লে­খযোগ্য হলো- কর্মজীবী মায়েদের শিশু সন্তানদের জন্য ৬৪টি জেলায় ডে-কেয়ার সেন্টার স্থাপন, কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা ও নারীর অর্থনৈতিক ক্ষমতা সৃষ্টিতে স্যানিটারি টাওয়াল প্রস্তুতকরণ ও বিতরণ, স্কুলগামী ছাত্রীদের বাইসাইকেল প্রদান এবং নারী নির্যাতন ও বাল্যবিবাহ প্রতিরোধে মহিলাবিষয়ক অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধি। এছাড়া অবসরকালীন আপনালয় স্থাপন, ৪ বছর বয়সী শিশুদের জন্য শিশু বিকাশ কেন্দ্রস্থাপন ও পরিচালনা, গ্রামীণ এলাকার কওমি মাদ্রাসার শিশুদের জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান; ‘নিরাপদ ইন্টারনেট-নিরাপদ শিশু’ কর্মসূচি বাস্তবায়ন; ৬৪ জেলায় কর্মজীবী হোস্টেল ও জিম সেন্টার স্থাপন করা হবে।

মন্ত্রী বলেন, নারীরা তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দৈনন্দিন বিবিধ সমস্যার সমাধান ও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ পাচ্ছেন, ই-কমার্স উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করছেন। বর্তমানে সাড়ে ১৪ হাজার উদ্যোক্তা ই-কমার্স প্ল্যাটফর্ম লালসবুজ ডটকমে নিবন্ধন ও পণ্য আপলোড করে বিক্রি করছেন।

তিনি বলেন, ‘দেশের নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও প্রক্রিয়াজাত পণ্য ও সেবা বিপণনের জন্য জয়িতা ফাউন্ডেশনের আওতায় ঢাকাসহ সব বিভাগীয় সদরে এবং জেলা ও উপজেলা পর্যায়ে নারীবান্ধব বিপণন অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। জয়িতা ফাউন্ডেশনকে আরও আধুনিক করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের প্রতিটি বিভাগীয় সদরে জয়িতা ফাউন্ডেশনের কাজ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.