বাংলাদেশ ব্যাংকে আসছে ফেডারেল রিজার্ভের প্রতিনিধিদল

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংক আসবে আগামীকাল (১ মার্চ)। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংক ফেডারেল রিজার্ভ ব্যাংকের গ্রাহক। তাই রুটিন ভিজিটে আসবে তারা। এ সময় বিভিন্ন লেনদেনে সমস্যা আছে কিনা, তা খতিয়ে দেখবে। এছাড়া ব্যালেন্স ঠিকমতো আছে কিনা তাও দেখবে। গ্রাহকদের সেবা দিতেই তারা মাঝেমধ্যে আসে।

জানা যায়, ফেডারেল রিজার্ভ ব্যাংকের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল আগামীকাল বুধবার (১ মার্চ) বাংলাদেশ ব্যাংকে আসবেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের হিসাব এবং বাজেট বিভাগের সঙ্গে একটি বৈঠক করবে।

এর আগে গত বছরের জুলাই মাসে বাংলাদেশ ৪৫০ কোটি ডলারের ঋণ চেয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি দিয়েছিলো। এরপর বেশ কয়েক ধাপে বাংলাদেশ ব্যাংক এসছিলো সংস্থাটির প্রতিনিধি দল। সর্বশেষ গত ১৪ জানুয়ারি চূড়ান্ত আলোচনার জন্য আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ পাঁচ দিনের সফরে ঢাকায় এসেছিলেন। তখন প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সরকারের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছিলেন।

এরপর গত ২ ফেব্রুয়ারি আইএমএফের প্রথম কিস্তির ৪৭৬ মিলিয়ন পায় বাংলাদেশ। এই ডলার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভের সঙ্গে যুক্ত হয়েছিলো। সাত কিস্তিতে ৪২ মাসে এই ঋণ দেওয়া হবে।

সারাবিশ্বের মতো বাংলাদেশেও অর্থনৈতিক সংকট চরম মাত্রায় পৌঁছেছে। দ্রব্যমূল্যের দামে ব্যাপক ঊর্ধ্বগতি। মূল্যস্ফীতি বাড়ছে হু হু করে। বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিতে হচ্ছে। রিজার্ভের ধারাবাহিক পতন অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতির মধ্যে বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংক ও সরকারের সঙ্গে বৈঠক করতে আসছেন।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.