পাকিস্তানে পুলিশপ্রধানের কার্যালয়ে জঙ্গি হামলা, নিহত ৯

পাকিস্তানের করাচি পুলিশপ্রধানের কার্যালয়ে বন্দুকধারীদের হামলায় নয়জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন জঙ্গি। বাকি চারজন পুলিশ ও রেঞ্জার্স সদস্য। এতে আহত হয়েছেন আটজন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) তিন জঙ্গি পাঁচ তলা একটি ভবনে প্রবেশ করে। হামলাকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর দীর্ঘক্ষণ গুলিবিনময় হয়। এরপর প্রায় চার ঘণ্টার অভিযান চালিয়ে পাঁচতলা ভবনটি জঙ্গিমুক্ত ঘোষণা পুলিশ ও রেঞ্জারস সদস্যরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আইনশৃঙ্খলা বাহিনী অভিযান শুরু করলে তিন জঙ্গি বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেন। এছাড়া দুইজন গুলিতে নিহত হয়েছেন। হামলার ঘটনায় রেঞ্জারস (সীমান্তরক্ষী) ও পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮ জন। প্রায় চার ঘণ্টার অভিযানের পর শুক্রবার রাতে পুলিশপ্রধানের কার্যালয় জঙ্গিমুক্ত ঘোষণা করে আইনশৃঙ্খলা বাহিনী।

সরকারের এক মুখপাত্র বলেছেন, প্রায় ঘণ্টার অভিযানে পুলিশ সদরদফতর জঙ্গিমুক্ত করা হয়েছে। ভবনটিতে পুলিশ কমান্ডো ও বোমা ডিসপোজাল ইউনিট প্রবেশ করেছে। আর কোনও বোমা রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি নামক জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে। এর আগে ২০১১ সালে করাচির একটি নৌ-ঘাঁটিতেও হামলা চালিয়ে চালিয়ে এর দায় স্বীকার করেছিল গোষ্ঠীটি।

সিন্ধু সরকারের মুখপাত্র মুর্তজা ওয়াহাব টুইটারে লিখেছেন, আমি নিশ্চিত করছি, করাচি পুলিশ অফিস (কেপিও) ভবন জঙ্গিমুক্ত করা হয়েছে। তিন সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করা করেছে আইনশৃঙ্খলা বাহিনী। দুই পুলিশ সদস্য, এক রেঞ্জার সেনা ও এক বেসামিরকসহ মোট চার জন হামলায় নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ১৪ জন। আহতদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। তাকে জিন্নাহ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নাম না প্রকাশ করার শর্তে এক পুলিশ কর্মকর্তা জিও নিউজকে বলেন, হামলাকারীরা পুলিশের ইউনিফর্ম পরে অফিসে প্রবেশ করেছিল।

এ ঘটনায় পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ জিও নিউজকে জানান, শুধু শোকপ্রকাশ নয়, হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.