তাইওয়ানের চারপাশ ঘিরে রেখেছে চীনের ২৬ বিমান ও পাঁচ জাহাজ

তাইওয়ানের চারপাশ ঘিরে রেখেছে চীনের ২৬ বিমান ও পাঁচটি জাহাজ। এটি শনাক্ত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় স্বশাসিত দ্বীপের চারপাশে চীনের এই টহল শনাক্ত করেছে মন্ত্রণালয়।

শুক্রবার দ্য স্ট্রেইটস টাইমসের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট লাই চিংতের অভিষেক হওয়ার কয়েক সপ্তাহ আগে এই অভিযান চালিয়েছে চীন। আগামী ২০ মে তাইওয়ানের রাষ্ট্রপরিচালনায় অভিষেক করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রপন্থি এই নেতা। বেইজিং লাইকে একজন বিচ্ছিন্নতাবাদী নেতা হিসেবে বিবেচনা করে।

দ্বীপটির চারপাশে টহল দেওয়া এসব বিমানের অন্তত ১৭টি বিমান তাইওয়ান প্রণালি সীমান্ত আদিজে প্রবেশ করেছে বলে অভিযোগ করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রায় ১৮০ কিলোমিটার বিস্তৃত এই প্রণালিটি তাইওয়ানকে চীন থেকে পৃথক করেছে। তাইওয়ান নিজেকে স্বার্বভৌম রাষ্ট্র দাবি করলেও তা নিজেদের ভূখণ্ড বলে দাবি চীনের। এমন দাবিতে কয়েক বছরে নিয়মিত অভিযান চালিয়ে যাচ্ছে চীনের বিমানবাহিনী। তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন চীনের দাবি প্রত্যাখ্যান করায় উত্তেজনা চরমে ওঠে বেইজিং ও তাইপের। জানুয়ারিতে তার ভাইস প্রেসিডেন্ট লাই এবারের নির্বাচনে দ্বীপটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এই উত্তেজনা আরও বৃদ্ধির আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.