শরীয়াভিত্তিক ব্যাংকগুলোকে আরো টাকা দেবে বাংলাদেশ ব্যাংক

সম্প্রতি বেশ কয়েকটি ব্যাংকের ঋণ জালিয়াতির তথ্য প্রকাশ পেয়েছে। এর ফলে শরীয়াভিত্তিক ব্যাংকগুলো থেকে আমানত তুলে নিচ্ছে মানুষ। এতে তারল্য সংকটে পড়েছে ব্যাংকগুলো। যে কারণে এসব ব্যাংকগুলোকে তারল্য সহায়তা দিতে নতুন নতুন ফান্ড গঠন করছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (৫ ফেব্রুয়ারী) শরীয়াভিত্তিক ব্যাংকগুলোকে তারল্য সুবিধা দিতে ‘মুদারাবাহ লিক্যুইটি সাপোর্ট’ নামে নতুন ফান্ড গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে শরীয়াভিত্তিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত একটি সার্কুলার পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, শরীয়াভিত্তিক ব্যাংকগুলোর সুষ্ঠু তারল্য ব্যবস্থাপনা ও আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে ৭, ১৪ ও ২৮ দিন মেয়াদী বিশেষ তারল্য সুবিধা ‘মুদারাবাহ লিক্যুইটি সাপোর্ট’ গঠন করা হয়েছে। শরীয়াভিত্তিক ব্যাংকগুলো সপ্তাহের সকল কার্যদিবসে নিয়মিতভাবে এই সুবিধার জন্য আবেদন করতে পারবে।

জানা যায়, সম্প্রতি শরীয়াভিত্তিক কয়েকটি ব্যাংকের ব্যাপক ঋণ জালিয়াতির তথ্য প্রকাশ পায়। এর ফলে হু হু করে বাড়তে থাকে আমানত তোলার পরিমাণ। এরপরেই এসব ব্যাংকগুলো হঠাৎ তারল্য-সংকটে পড়ে। সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক গত ৫ ডিসেম্বর শরীয়াভিত্তিক ব্যাংকগুলোকে ধার দিতে ‘ইসলামিক ব্যাংকস লিকুইডিটি ফ্যাসিলিটি’ নামে একটি ফান্ড গঠন করে। এ সুবিধার আওতায় ইসলামি ব্যাংকগুলো সুকুক (শরিয়াহ্ভিত্তিক বিনিয়োগ বন্ড) জমা দিয়ে বাংলাদেশ ব্যাংক থেকে টাকা ধার নিতো। এই ধারের মেয়াদ ছিলো ১৪ দিন।

আমানত তুলে নেওয়াসহ নানা কারণে বেশ কয়েকটি শরীয়াভিত্তিক ব্যাংকের সুকুকের বিপরীতে ধার নেওয়ার লিমিটও শেষ হয়ে গেছে। যে কারণে নতুন করে তাদের জন্য এই ফান্ড গঠন করা হয়েছে। নতুন এই ফান্ড থেকে তারা ২৮ দিন মেয়াদে ধার বা ঋণ নিতে পারবে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা।

অর্থসূচক/এমএইচ/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...