জাতীয় দলে খেলার স্বপ্ন ছেড়ে দিছেন আশরাফুল

ফিক্সিং কাণ্ড থেকে ছাড়া পাওয়ার পর বেশ কয়েকবারই বাংলাদেশের হয়ে খেলার স্বপ্নের কথা জানিয়েছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তবে নিজের সেই ভাবনা থেকে সরে এসেছেন তিনি। নিশ্চিত করেছেন জাতীয় দলের হয়ে আর খেলার স্বপ্ন দেখেন না তিনি।

বাংলাদেশের তারকা ক্রিকেটের হিসেবে আবির্ভূত হয়েছিলেন আশরাফুল। টাইগারদের অনেক প্রথম জয়ের নায়কও আশরাফুল। প্রায় বছর দশেক আগে বাংলাদেশ জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচ খেলেছেন তিনি। তবে ২০১৩ সালের মে মাসের পর বাংলাদেশের হয়ে আর খেলা হয়নি অভিজ্ঞ এই ব্যাটারের। এরপর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিং কাণ্ডে জড়িয়েছিলেন তিনি। ফিক্সিংয়ের প্রমাণ পাওয়ায় ৫ বছর নিষিদ্ধ ছিলেন আশরাফুল। শাস্তি ভোগ করে ক্রিকেটে ফিরলেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি।

২০১৭-১৮ মৌসুমে কেবল মাত্র বলার মতো পারফর্ম করেছিলেন আশরাফুল। কলাবাগান ক্রীড়া চক্রের হয়ে ৫ সেঞ্চুরিতে ১৩ ম্যাচে করেছিলেন ৬৬৫ রান। এরপর থেকে আবারও ছন্দহীন ডানহাতি এই ব্যাটার। জাতীয় দলের হয়ে ফিরতে মরিয়া থাকলেও বয়স ৩৮ পেরিয়ে যাওয়া এই ব্যাটার এখন আর বাংলাদেশের হয়ে খেলার স্বপ্ন দেখেন না।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে আশরাফুল বলেন, ‘না। এখন আর আশা করি না। এখন আমি শুধু খেলতে চাই। আমি তো যথেষ্ট ক্রিকেট খেলেছি, কিন্তু যারা তরুণ আছে তারা যে বসে আছে ওইটা নিয়েই চিন্তায় আছি। আর হয়তো একটা-দুইটা সিজন খেলবো তারপর শেষ।’

বাংলাদেশের হয়ে ৬১ টেস্ট খেলা আশরাফুল ২৪ গড়ে করেছেন ২ হাজার ৭৩৭ রান। যেখানে ছয় সেঞ্চুরির সঙ্গে ৮টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। ২২.২৩ গড়ে ১৭৭ ওয়ানডে ডানহাতি এই ব্যাটারের রান ২ হাজার ৪৬৮। ২০ হাফ সেঞ্চুরির সঙ্গে রয়েছে তিনটি সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে ২৩ ম্যাচ খেলে ৪৫০ রান করেছেন। দুই হাফ সেঞ্চুরি করা আশরাফুলের গড় ১৯.৫৬ এবং স্ট্রাইক রেট ১২৬.৪০। বাংলাদেশের হয়ে খেলা এসব অভিজ্ঞতা শেয়ার করতে চান তিনি। তিনি বলেন, ‘এখনও ওইভাবে চিন্তা করিনি কিন্তু ক্রিকেটের সঙ্গে থাকতে চাই। যেহেতু আমার একটা খেলার অভিজ্ঞতা আছে আমি সেই জিনিসগুলো হয়তো শেয়ার করতে চাই।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.