মেক্সিকোর জেলে হামলা, নিহত ১৪

মেক্সিকোর সিউডাড হুয়ারেজ শহরে সাঁজোয়া গাড়ি নিয়ে গুলি চালাতে চালাতে জেলের দিকে এগোতে থাকে আক্রমণকারীরা। জেলের বাইরে থাকা নিরাপত্তারক্ষীরাও পাল্টা গুলি চালায়। কিন্তু বেশিক্ষণ তারা জেলের দরজা আটকে রাখতে পারেনি। জেলের বাইরেই ১০ জন নিরাপত্তারক্ষীর মৃত্যু হয়। এরপর জেলের ভিতরে ঢুকে তাণ্ডব চালায় ওই আক্রমণকারীরা। বস্তুত, আক্রমণের খবর ছড়িয়ে পড়তেই জেলের ভিতর বিভিন্ন গোষ্ঠীর মধ্যে লড়াই শুরু হয়ে যায় বলে জানা গেছে।

সোমবার সকালে স্থানীয় প্রশাসন জানিয়েছে, ঘটনায় ১৪ জনের মৃত্যু হয়েছে। আহত অন্তত ১৩। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। পালিয়ে গেছে অন্তত ২৪ জন বন্দি।

জেলে আক্রমণ চালানোর আগে আততায়ীরা পুরসভার বাইরেও গুলি চালায়। নিরাপত্তারক্ষীদের একটি গাড়ি গুলি করে ধ্বংস করে দেওয়া হয়। পরে জেলে আক্রমণ চালায় তারা। প্রায় দুইঘণ্টার চেষ্টায় ফের জেলের নিরাপত্তা সুনিশ্চিত করা সম্ভব হয়। তার মধ্যে একাধিক বন্দি পালিয়েছে, আহত হয়েছে অনেকে।

সিউডাড হুয়ারেজের এই ঘটনা নতুন নয়। এর আগেও একাধিকবার এই জেলে দুই গোষ্ঠীর মধ্যে তীব্র লড়াই হয়েছে। মৃত্যু হয়েছে বন্দিদের। আমেরিকা-মেক্সিকো সীমান্তের এই শহরে দুই প্রধান মাদক ব্যবসায়ী গোষ্ঠী সিনালোয়া এবং হুয়ারেজ ড্রাগ কার্টেল। তাদের নিজেদের মধ্যে যেমন সংঘর্ষ লেগেই থাকে, তেমনই নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের সংঘর্ষও নতুন কিছু নয়। কিছুদিন আগে এই শহরে ভয়াবহ দাঙ্গাও হয়েছিল মাদক কেনা-বেচা নিয়ে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.